সকল মেনু

রানা প্লাজা ধসে এখনো নিখোঁজ ২০০ শ্রমিক

ঢাকা, ৯ ফেব্রুয়ারি : এখনো রানা প্লাজার দুর্ঘটনার দশ মাসেও হদিস মেলেনি ২০০ শ্রমিকের। তাদের জীবিত বা মৃত পাওয়ার কোনো সম্ভাবনাও নেই। তবুও অন্তত স্বজনের কবর টুকুর সন্ধান পেতে এখনো আশায় বুক বেঁধে আছে স্বজনরা। অন্যদিকে যারা আহত হয়েছে তারাও ক্ষতিপূরণ আদায়ে সরকারের বিভিন্ন দপ্তরে ঘুরে ঘুরে এখন প্রায় হতাশ।

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় গার্মেন্ট শ্রমিক সংহতি আয়োজিত শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশের আগে আয়োজিত সমাবেশে এ আকুতি জানান নিহত ও আহত শ্রমিকদের স্বজনরা।

বক্তারা জানান, রানাপ্লাজার দুর্ঘটনার জন্য দায়ি গার্মেন্টস মালিকরা। কারণ, তারা আগেই জানতো যে ভবনে ফাটল ধরেছে। যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এটা জেনেও তারা শ্রমিকদের বাধ্য করে কাজ করতে। এটা কোন দুর্ঘটনা নয় এটা একটি পরিকল্পিত হত্যাকান্ড বলেও অভিযোগ করেন তারা। তাই তারা এই দোষী ব্যাক্তিদের অবিলম্বে শাস্তি দাবি জানান। নিহত-আহত শ্রমিকদের এক জীবন হিসাবে যতটুকু ক্ষতি পূরণ আসে ততটুকু ক্ষতি পূরণের দাবি জানান তারা।

এখনো ২০০ শ্রমিক নিখোঁজ দাবি করে জাতীয় গার্মেন্ট শ্রমিক সংহতি’র সমন্বয়ক তাসলিমা আক্তার অভিযোগ করেন, বেওয়ারিশ লাশের প্রকৃত হিসাব সরকার এখনো দিতে পারেনি। একেক সময় একেক হিসাব তুলে ধরা হয়েছে। নিহতদের মধ্যে বেওয়ারিশ লাশের কবরের সংখ্যা ২৯১টি। ডিএনএ টেস্ট করা হয়েছে ১৫৭ জনের। সেনাবাহিনীর একটি রিপোর্টে বলা হয়েছে ২৬১ জনের কথা। আবার শ্রম মন্ত্রণালয়ের হিসাবে দেখা যায় ভিন্ন চিত্র।

তিনি বলেন, গার্মেন্টস শিল্পকে বাঁচাতে আগে শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তা না হলে এ শিল্প অন্য দেশের করায়ত্বে চলে গেলে এর দায় সরকারকেই নিতে হবে।

এদিকে বিভিন্ন সংগঠনের দেয়া সরকারের তহবিলে ১০০ কোটি টাকার মধ্যে ১৮ কোটি টাকা ক্ষতিগ্রস্তদের মাঝে দেয়া হয়েছে। বাকি টাকা কোথায় গেলো তা নিয়েও প্রশ্ন তোলেন বক্তারা।

সমাবেশ শেষে জাতীয় গার্মেন্টস শ্রমিক সংহতির নেতারা শ্রম মন্ত্রণালয়ে ৭ দফা দাবিতে একটি স্মারকলিপি পেশ করেন।

সমাবেশে বক্তব্য রাখেন- সংগঠনের সমন্বয়ক তাসলিমা আক্তার, কেন্দ্রীয় উপদেষ্টা আব্দুস সালাম, জুনায়েদ সাকি ও রানা প্লাজা দুর্ঘটনায় নিহত-আহতদের স্বজনেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top