সকল মেনু

শিগগিরই ঢাকায় ১৯ দলীয় জোটের কনভেনশন

ঢাকা, ৯ ফেব্রুয়ারি  : শিগগিরই ঢাকায় কনভেনশন করবে বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট। ৫ জানুয়ারির নির্বাচনের আগে-পরে সরকার বিরোধী আন্দোলনে আইন-শৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন দলের হামলায় নিহতদের স্বজন, আহত, পঙ্গু নেতাকর্মী ও ক্ষতিগ্রস্ত সংখ্যালঘু পরিবারের সদস্যদের নিয়ে এ কনভেনশন হবে।

উপজেলা নির্বাচনের পর পরই এই কনভেনশন আয়োজন হতে পারে বলে দলীয় সূত্রে জানা যায়। যেখানে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, দাতা সংস্থার প্রতিনিধি এবং দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যম, মানবাধিকারকর্মী, দেশের স্বনামধন্য ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হবে।

১৯ দলীয় জোট সূত্রে জানা গেছে, কনভেনশনের মাধ্যমে প্রকৃত ঘটনা তুলে ধরলে সরকারের অভিযোগ এবং আন্তর্জাতিক চাপ সামলে সরকারকেই পাল্টা চাপে ফেলানো সম্ভব হবে। সে বিবেচনায়ই এই কনভেশন করার সিদ্ধান্ত নিয়েছেন খালেদা জিয়া। সম্প্রতি বিষয়টি নিয়ে দল ও জোট নেতাদের সঙ্গে বিএনপি চেয়ারপারসন আলোচনা করেছেন বলে জানা গেছে।

সূত্র জানায়, এই কনভেনশনে ক্ষতিগ্রস্তদের বক্তব্য দেয়ারও সুযোগ দেয়া হবে। তাদের মুখ থেকেই প্রকৃত ঘটনা বর্ণনা করা হবে। এছাড়া গত ২৩ জানুয়ারি সংখ্যালঘু নির্যাতন, সহিংসতা, বিচারবহির্ভূত হত্যাকান্ড, আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক মানবাধিকার লঙ্ঘন ও বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলার প্রকৃত কারণ জানতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দল ও পেশাজীবীদের সমন্বয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন চারটি তদন্ত কমিটি গঠন করেন। ইতিমধ্যে এই কমিটি তাদের দায়িত্ব অনুযায়ী সিরাজগঞ্জ, বগুড়া গাইবান্ধা নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, মেহেরপুর, কুমিল্লা, চাঁদপুর, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম জেলা সরেজমিন পরিদর্শন করেছে। এ সময় কমিটির সদস্যরা কীভাবে ঘটনাবলী সংঘটিত হয়েছে, কখন ঘটেছে, কারা দোষী তা ভুক্তভোগীদের কাছে জানতে চান। ভুক্তভোগীদের বক্তব্য তদন্ত কমিটি অডিও এবং ভিডিও আকারে রেকর্ড করে। একইভাবে ক্ষতিগ্রস্ত বাড়িঘরের ছবি ক্যামেরায় ধারণ করা হয়। দিনাজপুর, ঠাকুরগাঁও নীলফামারী জেলার তদন্ত রিপোর্ট খালেদা জিয়ার কাছে জমা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও তদন্ত কমিটির সদস্য ডা. এজেডএম জাহিদ হোসেন।

কমিটি সূত্রে জানা গেছে, গত বুধবার রাতে সংশ্লিষ্ট জেলা তদন্ত কমিটির আহ্বায়ক সাবেক মন্ত্রিপরিষদ সচিব এএসএম আবদুল হালিমের নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত কমিটি গত ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত এই তিন জেলায় সরেজমিন তদন্ত কার্যক্রম পরিচালনা করে। তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন, প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্তদের সাক্ষ্যগ্রহণ এবং স্থানীয় প্রশাসন, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি ভিডিও ফুটেজসহ বিভিন্ন তথ্যউপাত্ত সংগ্রহ করে।

সূত্র জানায়, এই ১৪ জেলার বাইরের প্রকৃত চিত্র সংগ্রহের কাজ করছে বিএনপির কেন্দ্রীয় দফতর। সংশ্লিষ্ট এলাকার নেতাকর্মীদের মাধ্যমে এই চিত্র সংগ্রহ করা হচ্ছে বলে জানা গেছে। এসব কমিটির রিপোর্টও কনভেনশনে তুলে ধরা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top