সকল মেনু

পাঁচ বছরে ব্যাংকের শাখা বেড়েছে ১৬৭৪টি

ঢাকা, ৯ ফেব্রুয়ারি : গত পাঁচ বছরে দেশে ব্যাংকের শাখা বেড়েছে এক হাজার ৬৭৪টি। এই সময়ে ব্যাংকের সংখ্যা ৪৮টি থেকে বেড়ে ৫৬টি এবং ব্যাংক শাখার সংখ্যা ৬ হাজার ৮৮৬টি থেকে বেড়ে ৮ হাজার ৫৬০টি হয়েছে। এ ছাড়া দেশের অর্থনীতির আকার ও আর্থিক খাতের গভীরতা বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

রোববার সকালে রাজধানীর মিরপুরে নিয়োগকৃত সহকারী পরিচালকদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স-২০১৩ এর দ্বিতীয় ও ২০১৪ এর প্রথম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

আতিউর রহমান বলেন, মাত্র পাঁচ বছরে আমানতকারীদের ব্যাংক হিসাবের সংখ্যা ৬৩ শতাংশ বেড়ে ৬ কোটি ১২ লাখ হয়েছে। এর মধ্যে দশ টাকায় খোলা কৃষক ও হতদরিদ্রদের এক কোটি ৩৩ লাখ হিসাব রয়েছে।

গভর্নর বলেন, ব্যাংকগুলোতে সঞ্চয়ের পরিমাণ ১৩৪ শতাংশ বেড়ে ৫ লাখ ৯২ হাজার ৪৮২ কোটি টাকা এবং ঋণের পরিমাণ ১১৬ শতাংশ বেড়ে ৪ লাখ ৫৬ হাজার ১০৫ কোটি টাকা হয়েছে। পাঁচ বছরের ব্যবধানে ব্যাংকগুলোর মূলধন ১৪৫ শতাংশ বেড়ে হয়েছে ৫০ হাজার ৩২৯ কোটি টাকা। আর্থিক গভীরতা বাড়ায় কেন্দ্রীয় ব্যাংকের কাজে চ্যালেঞ্জও বেড়েছে- মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের তালিকায় উন্নীত হয়েছে। উন্নয়নশীল বিশ্বের কাছে বাংলাদেশ এখন অগ্রগতির রোল মডেল।

মূল্যস্ফীতির হারও সহনীয় পর্যায়ে রয়েছে উল্লেখ করে গভর্নর বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে গত বছরের শেষ দুই মাসে মূল্যস্ফীতি কিছুটা ঊর্ধ্বমুখী হয়েছে। ডিসেম্বর শেষে গড় বার্ষিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭.৫৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির নির্বাহী পরিচালক আতাউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top