সকল মেনু

হোমসে আটকা পড়াদের সরিয়ে নিচ্ছে সিরিয়া

ঢাকা, ৮ ফেব্রুয়ারি : অবরুদ্ধ বেসামরিক নাগরিকদের হোমস শহর থেকে সরাতে শুরু করেছে সিরিয়া সরকার।

একইসঙ্গে শহরটিতে থেকে যাওয়া মানুষদের জন্য ত্রাণ সরবরাহ করতে দিতে সিরিয়া সরকার ও বিরোধী পক্ষ।তিনদিনের যুদ্ধবিরতিতেও রাজি হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

গতকাল শুক্রবার ১১ জন বেসামরিক নাগরিককে নিয়ে হোমস ছেড়েছে প্রথম বাস। আরব রেড ক্রিসেন্ট কর্মকর্তারাও তাদের সঙ্গে করে হোমসের বাইরে একটি স্থানে যান। সেখানে অপেক্ষায় ছিল সরকারি সেনারা। ২শ’ মানুষ হোমস ছাড়তে পারে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

হোমসের ওল্ড সিটিতে এক বছরেরও বেশি সময় ধরে ২ হাজার ৫শ’ মানুষ অবরুদ্ধ হয়ে আছে এবং তারা অনাহার ও অপুষ্টির শিকার হয়েছে বলে জানিয়েছেন অধিকার আন্দোলনকর্মীরা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় হোমসে তিনদিনের যুদ্ধবিরতির কথা জানিয়ে বলেছে, ‘৫৫ বছরের কমবয়সী নারী-পুরুষ, শিশু এবং আহতরাও কোনো বাধা ছাড়াই যুদ্ধক্ষেত্র থেকে বের হয়ে যেতে পারবে’।

মন্ত্রণালয় আরো জানায়, সিরিয়া কর্তৃপক্ষ বলেছে, হোমস থেকে বের হয়ে যাওয়া মানুষদেরকে চিকিৎসা এবং আশ্রয় দেয়া হবে। আর ওল্ড হোমস এ যারা থেকে যেতে চাইবে তাদেরকে প্রয়োজনীয় মানবিক সহায়তা দেয়া হবে। শনিবার এ ত্রাণ সহায়তা পৌঁছতে পারে।

হোমসের ওল্ড সিটি বিদ্রোহী নিয়ন্ত্রিত এবং সরকারি বাহিনী শহরটি ঘিরে রেখেছে। এতে হোমসে ৩ হাজার বেসামরিক নাগরিক আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি বলেছে, ওল্ড সিটি থেকে ১৬ জন বের হয়ে গেছে বলে জানিয়েছেন হোমসের গভর্নর। এর আগে ১২ জনের একটি দল নিরাপদে শহর থেকে বেরিয়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top