সকল মেনু

সরকারের চাপে বিরোধীদলের পিঠ দেয়ালে: ইকোনমিস্ট

ঢাকা, ৭ ফেব্রুয়ারি : শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ভারত সরকারের নীতিকে সমর্থন করেই এগোচ্ছে। অপরদিকে বিরোধীদলকে নিয়ন্ত্রণ করতে সরকার সব কিছু করছে,  আর এতে তাদের দেয়ালে পিঠ টেকার মতো অবস্থা। আর এটি অসুস্থ গণতন্ত্রের ইঙ্গিত বহন করে। শুক্রবার ‘ক্রাইমস এন্ড পলিটিক্স ইন বাংলাদেশ’ শিরোনামে যুক্তরাজ্যের প্রভাবশালী দ্য ইকোনমিস্ট পত্রিকার প্রতিবেদনে এসব কথা বলা হয়।

নির্বাচন প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বেশ খোশ মেজাজেই আছেন। প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বে জামায়াতসহ পুরো ১৮ দলীয় জোটের বর্জন করা গত ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে একতরফাভাবে জয়ী হয়েছে তার দল আওয়ামী লীগ। পশ্চিমা বিশ্বসহ বাংলাদেশের দাতা দেশ এবং পর্যবেক্ষক দেশগুলো একযোগে তখন নির্বাচনের গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে নির্বাচন বর্জন করেছিল।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক বিশ্বে তীব্র সমালোচনার মুখে পড়লেও বর্তমানে উন্নত দেশগুলো শর্তসাপেক্ষে আরো পাঁচ বছর আওয়ামী লীগের ক্ষমতার পক্ষে দাঁড়াতে শুরু করেছে। এমনকি বৃটেন এবং যুক্তরাষ্ট্রের  বিভিন্ন প্রতিষ্ঠান একটি জরিপের দোহাই দিয়ে জানিয়েছে বিরোধীরা নির্বাচন বর্জন করলেও নির্বাচনে জয়লাভ করেছে আওয়ামী লীগ, যা বর্তমান সরকারকে বেশ সুবিধাজনক স্থানে দাঁড় করিয়ে দিয়েছে।

ভারতের অবস্থান সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, সব মিলিয়ে বাংলাদেশের বৃহত্তম প্রতিবেশী দেশ এবং বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘বিশেষ কাছের বন্ধু’ ভারতও বেশ সন্তুষ্ট। জানুয়ারির নির্বাচনকেও সে সময় একমাত্র ভারত সরকারই স্বীকৃতি দিয়েছিল। ভারত সরকার বাংলাদেশে এমন কোনো দলকে ক্ষমতায় দেখতে চায় না যারা ইসলামের নীতি ‘অনুসরণ’ করে, বিশেষ করে ভারতের অন্যতম প্রতিদ্বন্‌দ্বী দেশ পাকিস্তানের ‘বন্ধু’ দল হিসেবে খ্যাত হলে তো নয়ই। পাশাপাশি, জীবিকা অর্জনের উদ্দেশে ভারতে যাওয়া অবৈধ বাংলাদেশী অভিবাসীর সংখ্যা কমাতেও বদ্ধপরিকর ভারত সরকার।

বিরোধীদলের আন্দোলন প্রসংগে প্রতিবেদনে বলা হয়, এর পরেও (সরকারের চাপ) বর্তমানে শান্ত হয়ে আছে দেশটির বিরোধী দল। কৌশলীপন্থা অবলম্বনের জন্য আপাতত বেশ কিছুদিন শান্ত থাকার সিদ্ধান্ত গ্রহণ করেছেন দলটি। আদালতের ঝামেলা শেষ হওয়ার পর দলকে সংগঠিত করে সংসদে ফিরে আসার প্রচেষ্টা হিসেবে আবারো ফিরে আসবে রাজপথে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top