সকল মেনু

২১তম টিকা দিবস শনিবার; দুই কোটি ২০ লাখ শিশুকে পোলিও খাওয়ানো হবে

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৯ ডিসেম্বর:  দেশকে পোলিও মুক্ত করতে বরাবরের মতো শনিবার ২১তম জাতীয় টিকা দিবস পালন করবে সরকার। এদিন সারা দেশে এক লাখ ৩০ হাজার টিকাদান কেন্দ্রের মাধ্যমে দুই কোটি ২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানো হবে।
বৃহস্পতিবার সকালে সচিবালয়ে এক সাংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিন এ তথ্য জানান। সচিব বলেন, শনিবার জাতীয় টিকা দিবসে নবজাতক থেকে পাঁচ বছরের নিচে সব শিশুকে দুই ফোঁটা পোলিও টিকা খাওয়ানো হবে। নির্ধারিত বয়সের শিশুরা আগে পোলিও টিকা খেলেও তাদেরকেও দুই ফোঁটা পোলিও খাওয়ানো হবে। এমনকি যেসব শিশু ওইদিন জন্ম গ্রহণ করবে তারাও বাদ যাবে না। শনিবার সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকাদান কার্যক্রম চলবে। স্বাস্থ্য সচিব আরও বলেন, নিয়মিত টিকাদান কেন্দ্র ছাড়াও ভ্রমণরত ও ভাসমান শিশুদেরকে রেলস্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চ টার্মিনালসহ বিভিন্ন জনসমাগম স্থলে স্থাপিত অস্থায়ী কেন্দ্র থেকে টিকা খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
জাতীয় টিকা দিবস সফল করতে সবার  সহযোগিতা কামনা করে নিয়াজউদ্দিন বলেন, একটি শিশুও যেন এ কর্মসূচি থেকে বাদ না পড়ে সে বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে সরকার। এদিকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও নির্বাচনকালীন সরকারের স্বাস্থ্য মন্ত্রী  রওশন এরশাদ কি কারণে অফিসে আসছে না, এমন প্রশ্নে স্বাস্থ্য সচিব বলেন, স্বাস্থ্যমন্ত্রী তার ব্যক্তিগত কারণে অফিস করছে না। এ জন্য তিনি অনুপস্থিত নন। তাছাড়া এর কারণ আপনারাও (সাংবাদিক) ভালোভাবে জানেন। সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার সিফায়েত উল্লাহ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক এ কে এম আমির হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top