সকল মেনু

কম্পিউটার গেমসে কমবে ডায়াবেটিস

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১৪ ডিসেম্বর:  ডায়াবেটিস একটি মারাত্মক রোগ। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে হার্ট, কিডনী, চোখ, দাঁত, নার্ভ সিষ্টেমে গুরুত্বপূর্ণ অঙ্গগুলো সম্পূর্ণ বা আংশিক ধ্বংস হতে পারে। তবে সুখবর রয়েছে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তদের জন্য। কম্পিউটার গেমস টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে তুলনামূলকভাবে ভালো সহায়তা করে। তবে সব কম্পিউটার গেমস নয়, শরীর খেলানোর মতো গেমস।নিনটেনডো নামের একটি প্রতিষ্ঠান বাজারে নিয়ে এসেছে বিশেষ ধরনের কম্পিউটার গেমস। বায়োমেডিসেন্টার এন্ড্রোক্রাইন ডিসঅর্ডার গবেষণা রিপোর্টে এমন দাবি করেছেন গবেষকরা। বিবিসিতে প্রকাশিত এক খবরে জানানো হয়, পশ্চিম জার্মানির সেন্টার ফর ডায়বেটিস অ্যান্ড হেলথের অধ্যাপক স্টিফেন মার্টিন ও তাঁর সহকর্মীরা গবেষণার মাধ্যমে আবিষ্কার করেছেন, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের শারীরিকভাবে সচল রাখতে কম্পিউটার গেমস বিকল্প পথ হতে পারে। চিকিৎসা গবেষকরা জানিয়েছে, নিয়মিত সক্রিয় কম্পিউটার গেমস খেলার মাধ্যমে টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। গবেষকেরা ২২০ জন ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির মধ্যে অর্ধেক রোগীকে তিন মাসের জন্য নিয়মিত আধা ঘণ্টা করে উই ফিট প্লাস নামের বিশেষভাবে তৈরি কম্পিউটার গেমস খেলতে দেন। শারীরিক সুস্থতা ধরে রাখার বেলায় এ গেমস সহায়ক বলে গবেষকদের দাবি।

ফলাফলে দেখা যায়, অন্য ডায়াবেটিসের রোগীদের তুলনায় উই ফিট প্লাস ব্যবহারকারী ডায়াবেটিসের রোগীদের ওজনই শুধু কমেনি, রক্তে শর্করার মাত্রাও অনেক কমে গেছে। গবেষণার বাকি অর্ধেক ডায়াবেটিসের রোগীদের উই খেলতে দিলে দেখা যায় তাঁরাও একই উপকার পেয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চা যেভাবেই করা হোক না কেন, তা স্বাস্থ্যের জন্য উপকারী। ডায়াবেটিসের রোগীদের জন্য নিয়মিত সক্রিয় থাকা খুব জরুরি। এটি তাদের শরীরের ইনসুলিনের মাত্রাকে ঠিক রাখে এবং তাদের সুস্থ ও স্বাভাবিক ওজন ধরে রাখতে সাহায্য করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top