সকল মেনু

২০৫০ সালে জন্ম ও মৃত্যুর হার সমান হবে

xBangladesh-0120131031045726.jpg.pagespeed.ic.-0e6ZKv10H নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৩১ অক্টোবর:  বাংলাদেশের জনসংখ্যা ২০ কোটিতে পৌঁছে তা স্থিতিশীল হবে বলে তথ্য দিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। তবে এ অবস্থার সৃষ্টি হতে সময় লাগবে আরও প্রায় ৪০ বছর। অর্থাৎ ২০৫০ নাল নাগাদ বছরে জন্ম ও মৃত্যুর সংখ্যা সমান হবে। বুধবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইউএনএফপিএ ‘বিশ্ব জনসংখ্যা প্রতিবেদন ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে এই তথ্য দেয়। ইউএনএফপিএর বার্ষিক প্রতিবেদনের মূল বিষয়বস্তু উপস্থাপনের সময় যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পপুলেশন কাউন্সিলের এ দেশীয় প্রতিনিধি ওবায়দুর রব বলেন, প্রতিবছর প্রায় ৩০ লাখ শিশুর জন্ম হচ্ছে। অন্যদিকে প্রতিবছর শিশুসহ প্রায় ১০ লাখ লোক মারা যাচ্ছে। মৃত্যুর পর প্রতিবছর ২০ লাখ লোক জনসংখ্যার সঙ্গে যুক্ত হচ্ছে। এই অবস্থা আরও প্রায় ৪০ বছর চলবে। এরপর জন্ম ও মৃত্যুর সংখ্যা সমান হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের পরিসংখ্যান তুলে ধরে ওবায়দুর রব বলেন, প্রতিবছর বাংলাদেশে ১০ থেকে ১২ লাখ বিয়ে হয়। এর মধ্যে প্রায় এক লাখ ৭০ হাজার কিশোরীর বিয়ে হয় তাদের ১৫ বছর হওয়ার আগেই। আর কিশোরী মাতৃত্বই জনসংখ্যা নিয়ন্ত্রণের বিরাট বাধা। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসচিব এম এম নিয়াজউদ্দিন। এছাড়া আরও উপস্থিত ছিলেন ইউএনএফপিএর এ দেশীয় প্রধান কর্মকর্তা প্রনচাই সুচিতা।

১১৬ পৃষ্ঠার প্রতিবেদনে বিশ্বব্যাপী কৈশোরে মাতৃত্বের বোঝা, মাতৃত্বের কারণে কিশোরীদের স্বাস্থ্যঝুঁকি, শিক্ষা ও উৎপাদনশীলতার ওপর এর প্রভাব, কিশোরীদের রক্ষায় পৃথিবীর কোথায় উল্লেখযোগ্য কী কাজ হচ্ছে, করণীয় বিষয়ে তথ্য-উপাত্ত দিয়ে আলোচনা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সারা পৃথিবীতে বছরে ৭০ হাজার কিশোরী মারা যায় গর্ভধারণ ও প্রসবজনিত জটিলতায়। আর বাংলাদেশে এই সংখ্যা প্রায় দুই হাজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top