সকল মেনু

দুই তিন দিনের মধ্যে সংসদ নির্বাচনের তফসিল-সিইসি

xKazi-rakib-0120131029135853.jpg.pagespeed.ic.37erZV0d6s  নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২৯ অক্টোবর :  আগামীকাল বুধবারের মধ্যে নির্বাচনী আচরণ বিধির খসড়া চুড়ান্ত করা হবে। আচারণবিধি চুড়ান্ত হওয়ার দুই তিন দিনের মধ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। মঙ্গলবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে নির্বাচন কমিশন সচিবলায়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, নির্বাচনী আচরণবিধির খসড়া চূড়ান্ত হয়ে গেছে। নির্বাচনী আচরণবিধি চূড়ান্ত হওয়ার পর দুই তিন দিনের মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে।আরপিওতে প্রশাসনিক কর্মকর্তাদের বদলির ব্যাপারে নির্বাচন কমিশনকে যে ক্ষমতা দেয়া হয়েছে সে বিষয়ে সিইসি বলেন, ‘আমরা শীঘ্রই এই ক্ষমতা প্রয়োগ করবো । প্রশাসনের কোন কর্মকর্তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে নির্বাচনের সময়ে তাদের বদলি হবে না। কর্মিশন প্রয়োজন মনে করলে বদলি করা হবে।

এছাড়া কমিশনের বিতর্কিতদের বিষয়ে তিনি বলেন, আমরা প্রশাসনে খোঁজ খবর রাখছি, নির্বাচনে কমিশনে যারা বিতর্কিত আছেন তাদের মনিটারিং করা হচ্ছে। ডিসি এসপিসহ প্রশাসনে রববদল করতে হবে এমন কোন কথা নেই। নির্বাচনের সময়ে বদলি করার ধারাবাহিক নিয়ম রয়েছে। কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করা হবে। পূর্বে যেহেতু তত্ত্বাবধায়ক সরকার ছিলো সেটা ভিন্ন কথা। এখন সেই রকম অবস্থা নেই। সরকার তার রুটিন দায়িত্ব পালন করছে। আরপিও সংশোধনীতে প্রার্থী হওয়ার জন্য কমপক্ষে তিন বছর রাজনৈতিক দলে থাকার বাধ্যবাধকতা বিলুপ্তির বিষয়ে কমিশনের অবস্থান জানতে চাইলে প্রধান কমিশনার বলেন, ‘এই বিষয়ে আমাদের কোন সম্পৃক্ততা নেই। আমাদের জানানোও হয়নি। জনগণ যাদের ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করে দিয়েছেন তারাই আইন পাশ করেছেন। তারা যেভাবে আইন প্রণয়ন করা দরকার সেভাবেই করেছেন। এ বিষয়ে আমাদের কিছু করার নাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top