সকল মেনু

ঢাবি আতংকে

xdu-0020131023214459.jpg.pagespeed.ic.OH1EyoQXwS ক্যাম্পাস প্রতিবেদক, ঢাকা বিশ্ববিদ্যালয়, ২৪ অক্টোবর:  আগমী ২৫ অক্টোবরে রাজনৈতিক পরিস্থিতিকে ঘিরে নানা জল্পনা কল্পনা চলছে সারা দেশ জুড়ে।

এর বাইরে নেই প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। জানা গেছে, ২৫ অক্টোবরে যেকোনো মূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রবেশের ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। এদিকে তাদের প্রতিহত করতে সর্বোচ্চ শক্তি দিয়ে প্রস্তুত রয়েছে ছাত্রলীগ। এতে করে ব্যাপক সহিংসতার আশংকায় সাধারণ ছাত্র-ছাত্রীদের মধ্যে বিরাজ করছে আতঙ্কিত অবস্থা। গত সাড়ে চার বছরে একাধিকবার ক্যাম্পাসে প্রবেশ করার চেষ্টা করলেও ছাত্রলীগের শক্ত বাধার মুখে ক্যাম্পাসে প্রবেশ করতে পারেনি ছাত্রদল। কিন্তু চলমান রাজনৈতিক বাস্তবতা এবং সংগঠনের অস্তিত্ব রক্ষার জন্য ক্যাম্পাসে প্রবেশকে বাধ্যতামুলক হিসেবে দেখছে বিরধী দলের এই ছাত্র সংগঠনটি। আর এজন্য তারা আগামী ২৫ অক্টোবরকেই ক্যাম্পাসে প্রবেশের উপযুক্ত সময় হিসেবে বেছে নিয়েছে। ছাত্রদল সূত্রে জানা যায়, ক্যাম্পাসে প্রবেশের সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে ছাত্রদলের কার্যকর কমিটি না থাকায় অনেক নেতার সংগঠনে কোনো পদে নেই। নেই সাংগঠনিক শৃঙ্খলাও।
এদিকে, জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি মহিদুল হাসান হিরু হটনিউজকে বলেন, ‘আগে পিছে ভাবার সময় এখন আর নেই। যে কোন মূল্যে ক্যাম্পাসে ঢুকাই হবে আমাদের একমাত্র লক্ষ্য। এদিকে ছাত্রদল ক্যাম্পাসে প্রবেশ করলে তাদের সাথে যোগ দিতে পারে ছাত্রশিবিরও। কেননা দীর্ঘদিন ধরেই তারা ক্যাম্পাস ছাড়া থাকায় তাদের অস্তিত্বও হুমকির মুখে রয়েছে। এই সুযোগে তাদেরও মরণ কামড় দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
তবে ছাত্রশিবিরকে সাথে নিয়ে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা নাকচ করে দিয়েছেন মিনহাজুল ইসলাম ভুইয়া।
এদিকে ছাত্রদলকে প্রতিহত করতে রণপ্রস্তুতি গ্রহণ করেছে ছাত্রলীগও। ঢাবির প্রতিটি হলে ছাত্রলীগের নেতারা গিয়ে কর্মীদের সজাগ থাকার আহ্বান জানাচ্ছেন। ২৪ অক্টোবর থেকেই ক্যাম্পাসের প্রতিটি হলে ছাত্রলীগের নেতা-কর্মীরা পাহাড়া বসাবে বলে জানা যায়। নেতা-কর্মীদের মনোবল চাঙা করতে গত মঙ্গলবার ও বুধবার রাতে ঢাবির প্রতিটি হলে ছাত্রদল ও শিবিরের বিরুদ্ধে একযোগে মিছিল করেছে ছাত্রলীগ।
এদিকে দুই সংগঠনের মুখোমুখি অবস্থান এবং চলমান রাজনৈতিক অনিশ্চয়তায় সহিংসতা সৃষ্টির আশঙ্কায় আতঙ্কে রয়েছে ঢাবির সাধারণ শিক্ষার্থীরা। ঈদের ছুটি শেষ হলেও বেশিরভাগ শিক্ষার্থীই এখনো হলে ফেরেনি।
তবে ঢাবি শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যাপারে শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন) এমএ জলীল বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলা করার জন্য পুলিশ প্রস্তুত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top