সকল মেনু

তৃতীয় শক্তি চায় না ব্যবসায়ীরা :এফবিসিসিআই’র প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন

 images (6)হটনিউজ২৪বিডি.কম: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমদ বলেছেন, “রাষ্ট্রীয় ক্ষমতায় কোনো তৃতীয় শক্তিকে চায় না ব্যবসায়ীরা। বিগত সময়ে এ শক্তির আগমনে ব্যবসায়ীসহ জাতির অনেক ক্ষতি হয়েছে। নির্বাচিত সরকারের আমলেই কেবল দেশের উন্নয়ন কর্মকান্ড গতিশীল হয়।”
সম্প্রতি মতিঝিলে স্ট্যার্ন্ডাড ব্যাংকের প্রধান কার্যালয়ে হটনিউজ২৪বিডি.কমকে দেয়া একান্ত সাক্ষাতকারে ব্যাংকটির চেয়ারম্যান এসব কথা বলেন। তার সাক্ষাতকারটি নিয়েছেন অর্থনৈতিক প্রতিবেদক আফিফা জামান ।
হটনিউজ২৪বিডি.কম : রাজনৈতিক সমস্যা সমাধানে করনীয় কি?
কাজী আকরাম : দেশের রাজনৈতিক পরিস্থিতি ভালো রাখার দায়িত্ব দলগুলোর। রাজনৈতিক স্থিতিশীলতা সবার কাম্য। রাজনীতিবিদদের আলোচনার মাধ্যমে স্থিতিশীলতা তৈরি করতে হবে। আর এর মাধ্যমেই ক্ষমতা হস্তান্তরের পথ খুঁজতে হবে। তবে যেন তৃতীয় শক্তি সুযোগ না নিতে পারে সে ব্যাপারেও সবার সজাগ দৃষ্টি রাখতে হবে। দেশের নাগরিক এবং একজন ব্যবসায়ী হিসেবে আমি কখনো রাষ্ট্রীয় ক্ষমতায় তৃতীয় শক্তিকে প্রত্যাশা করি না।
হটনিউজ২৪বিডি.কম: দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি কীভাবে মূল্যায়ণ করবেন?
কাজী আকরাম : অর্থনীতির দু’একটি সূচক নিম্মমুখি হলেও অধিকাংশ সূচকই ইতিবাচক। আমাদের অর্থনীতি নিয়ে এখন আর্ন্তজাতিক মহলও অনেক আশাবাদী।
হটনিউজ২৪বিডি.কম : অর্থনীতির সূচক আরো ইতিবাচক করার ক্ষেত্রে আমাদের বাধা কোথায়?
কাজী আকরাম : আমাদের দেশের অর্থনৈতিক সূচক ক্রমেই উন্নত হলেও বেশ কিছু বাধাও রয়েছে। এরমধ্যে সবচেয়ে বড় বাধা হচ্ছে রাজনৈতিক অস্থিরতা। এছাড়া রয়েছে অবকাঠামো ও গ্যাস-বিদ্যুতের সংকট। এগুলোর সমাধান হলে অর্থনৈতিক টাইগারে পরিণত হবে বাংলাদেশ ।
হটনিউজ২৪বিডি.কম : ব্যাংক ঋণের উচ্চ সুদের বিষয়ে এফবিসিসিআই কোন পদক্ষেপ নিয়েছে কি ?
কাজী আকরাম : উন্নত দেশগুলোর ব্যাংক ঋণের সুদের হার কম থাকায় তারা আমাদের তুলনায় অনেক এগিয়ে গেছে। অপরদিকে আমাদের দেশে ব্যাংক ঋণের সুদের হার বেশি হওয়ায় শিল্পায়ন ও বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। তাই সুদ হার কমানোর বিষয়ে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি, আশা করছি শিঘ্রই এর সমাধান হবে।
হটনিউজ২৪বিডি.কম : ডিএসই’র একজন পরিচালক হিসেবে দেশের প্রধান পুঁজিবাজারে ছন্দপতনের বিষয়টি আপনি কীভাবে দেখছেন?
কাজী আকরাম : পুঁজিবাজার নিয়ে আমি হতাশ। বাজারে এখনো আস্থার অভাব রয়েছে। বিনিয়োগকারীদের মাঝে এখনো আতঙ্ক বিরাজ করছে। ফলে বাজার উন্নয়নে নানা পদক্ষেপ নেয়া সত্বেও স্থিতিশীল হয়নি পুঁজিবাজার।
হটনিউজ২৪বিডি.কম : রাজনৈতিক অস্থিরতার প্রভাব কি পুঁজিবাজারে পড়ছে বলে আপনি মনে করেন?
কজী আকরাম : অবশ্যই, পুঁজিবাজারে নীতিবাচক হিসেবে এর প্রভাব সরাসরি পড়েছে। আগমীতে রাজনৈতিক অবস্থা কি হবে। তা নিয়ে শঙ্কায় বিনিয়োগকারীরা।
হটনিউজ২৪বিডি.কম : এফবিসিসিআই নিয়ে আপনার পরিকল্পণা কী ?
কাজী আকরাম : এফবিসিসিআই থেকে ব্যবসায়ীদের সর্বোচ্চ সুবিধা দিতে হলে ডিজিটালাইজেশন করতে হবে। তাই একটি `সহায়ক সেল` গঠন করা হবে। সেখান থেকে ব্যবসায়ীরা দেশ-বিদেশের ব্যবসা সংক্রান্ত নানান তথ্য পাবেন। এছাড়া ব্যবসায়ীদের অধিকর রক্ষায় নানা ধরণের পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top