সকল মেনু

কোকাকোলা নয় বিশ্বের এক নম্বর ব্র্যান্ড অ্যাপল

পানীয় নির্মাতা কোকাকোলাকে সরিয়ে বিশ্বের এক নম্বর ব্র্যান্ডে পরিণত হয়েছে অ্যাপল। সোমবার বাজার পরামর্শক প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ডের প্রকাশিত ‘শীর্ষ বৈশ্বিক ব্র্যান্ড’ তালিকার শীর্ষস্থানটি দখল করে আইফোন ও আইপ্যাড নির্মাতা কোম্পানিটি। খবর ইয়াহুর।

২০০০ সাল থেকে বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলোর তালিকা করে আসছে বিশ্বের অন্যতম বৃহত্ বিজ্ঞাপন সংস্থা অমনিকমের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। সেসময় থেকে গত বছর পর্যন্ত শীর্ষস্থানটি দখলে রেখেছিল কোকাকোলা। তবে কোকাকোলার মতো সর্বস্তরের ভোক্তার কাছে পেঁছানো ব্র্যান্ডকে টপকে শীর্ষস্থান দখল করা Apple Logo wallpaper  54প্রযুক্তি কোম্পানি হিসেবে অ্যাপলের গ্রহণযোগ্যতাকেই তুলে ধরা হচ্ছে বলে মনে করেন ইন্টারব্র্যান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জেজ ফ্রাম্পটন।

তিনি বলেন, সব কোম্পানিই পণ্য দিয়ে জীবনধারায় পরিবর্তন আনতে পারে না, অ্যাপল সেটাই করে দেখাচ্ছে। এর আগ পর্যন্ত কোকাকোলা ১৩ বছর ধরে দুনিয়ার শীর্ষ ব্র্যান্ড হিসেবে কর্তৃত্ব করেছে। কিন্তু অ্যাপল দেখিয়ে দিয়েছে তারা দ্বিতীয় কিংবা তৃতীয় স্থানে পড়ে থাকার মতো কোম্পানি নয়।
প্রকৃতপক্ষে কোকাকোলা যে শুধু শীর্ষস্থান থেকে ছিটকে পড়েছে তা নয়, এ কোম্পানিকে তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দুই নম্বরে চলে এসেছে শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল।
ইন্টারব্র্যান্ড জানায়, ২০০০ সাল থেকেই নিয়মিতভাবে তাদের তালিকায় রয়েছে অ্যাপল। প্রথম বছরে তালিকায় মার্কিন প্রযুক্তি কোম্পানিটির অবস্থান ছিল ৩৬ নম্বরে। তবে ধীরে ধীরে প্রতি বছরই নিজেদের অবস্থান উন্নত করতে সক্ষম হয় তারা।

এদিকে অ্যাপলের প্রধান প্রতিদ্বন্দ্বী স্যামসাংও খুব একটা পিছিয়ে নেই। তালিকায় দক্ষিণ কোরীয় টেক জায়ান্টের অবস্থান নয় নম্বরে। তবে ইন্টারব্র্যান্ডের অভিমত, আরো বেশি উদ্ভাবনী না হলে শিগগিরই স্মার্টফোন খাতে অ্যাপলকে টপকে যাবে স্যামসাং। এক বিবৃতিতে ইন্টারব্র্যান্ড জানায়, আগামী বছরও শীর্ষস্থান ধরে রাখতে হলে মোবাইল বাজারে স্যামসাংকে রুখে দেয়ার পরিকল্পনা নিতে হবে অ্যাপলকে। কোম্পানিটিকে সবসময় প্রতিদ্বন্দ্বীর চেয়ে ভালো পণ্য উপহার দেয়ার চেষ্টা করতে হবে তাদের নিজস্ব ‘থিংক ডিফারেন্ট’ কৌশলের মাধ্যমে।
ইন্টারব্র্যান্ডের হিসাব অনুযায়ী, বর্তমানে অ্যাপলের ব্র্যান্ডমূল্য ৯ হাজার ৮৩১ কোটি ডলার। আগের বছরের তুলনায় যা ২৮ শতাংশ বেশি। এদিকে গুগলেরও ব্র্যান্ডমূল্য বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৩২৯ কোটি ডলারে।

তালিকার শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে অন্য দুই টেক জায়ান্ট মাইক্রোসফট ও আইবিএম।
ইন্টারব্র্যান্ড জানায়, এ প্রথমবারের মতো কোনো প্রযুক্তি কোম্পানি বিশ্বের এক নম্বর ব্র্যান্ডে পরিণত হলো। এটাকে বিশাল একটি অর্জন হিসেবেই দেখছে তারা। কেননা যেকোনো খাতের তুলনায় প্রযুক্তিতে প্রতিযোগিতা অনেক বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top