সকল মেনু

দ্বিগুণ হবে আদায় তিন বছরে আয়কর

  নিজস্ব প্রতিবেদক : আগামী দুই থেকে তিন বছরে আয়কর আদায় দ্বিগুণ হবে বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন।  রোববার রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের প্রধান কার্যালয়ে কনফারেন্স রুমে ‘ইন্টিগ্রেটেড ইনকাম ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন সিসটেম’ কার্য্ক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই দাবি করেন। তিনি বলেন, চলতি অর্থবছর আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা ৫৭ হাজার ৫০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগামী দুই বছরে দ্বিগুণ হওয়া উচিত। কারণ সে সক্ষমতা বাংলাদেশের অর্থনীতির রয়েছে। এনবিআর চেয়ারম্যান বলেন, তিনি মনে করেন দেশে ৬০ লাখ করদাতা থাকা উচিৎ। যেখানে বর্তমানে মাত্র ১৮ লাখ মানুষ আয়কর দেন। বাকি ৪২ লাখের হিসাব নেই। তাই যদি আগামী তিন বছরে ২০ থেকে ২৫ লাখ মানুষকে করের আওতায় আনা যায় তাহলে দ্বিগুণ কর আদায় কোনো ব্যাপার না। বিগত পাঁচ বছরে আয়কর আদায় ১০৯ শতাংশ বেড়েছে উল্লেখ করে গোলাম হোসেন বলেন, সে হিসাবে আগামী দুই থেকে তিন বছরে সেটা দ্বিগুণ না হওয়ার কোনো  কারণ নেই। এনবিআরের আয়কর বিভাগে ই-ফাইলিং সিস্টেমের বিষয়ে তিনি বলেন, আয়কর বিভাগে ই-ফাইলিং সিস্টেমের কাজ ভিয়েতনামের এফপিটি গ্রুপ আজ (রোববার) থেকে কাজ শুরু করেছে।

তিনি আরো বলেন, এনবিআরের একজন সদস্য এই প্রকল্প কাজের নেতৃত্ব দেবেন। যা আগামী ১৮ মাসে ওই প্রজেক্টের কাজ শেষ হবে। আশা করি ২০১৬ সালের জানুয়ারিতে পরিপূর্ণভাবে ই-ফালিং এর মাধ্যমে করদাতা যে কোনো ব্যাংকের মাস্টারকার্ড ব্যবহার করে ঘরে বসে আয়কর দিতে পারবেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত নাগুয়েন কোয়াং থাকসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top