সকল মেনু

আমের মুকুল ঝরে পড়া রোধে টেকসই প্রকল্প

 অপু, রাবি : দেশের প্রধান প্রধান আম উৎপাদনকারী ১৪টি জেলায় আমের মুকুল ও গুটি ঝরে পড়া রোধে নেওয়া হয়েছে তিন বছর মেয়াদি টেকসই ব্যবস্থাপনা প্রকল্প। প্রকল্পটিতে বাজেট ধরা হয়েছে ২ কোটি ৬৪ লাখ ৮২ হাজার টাকা। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সৈয়দ নূরুল আলম এ কথা জানিয়েছেন । প্রতিবছরই প্রাক মৌসুমে আমগাছে মুকুল এলে ঝরে পড়ার সমস্যা দেখা দেয়, যা চাষিদের দুর্ভাবনায় ফেলে দেয়। সে সময়টি সমাগত প্রায়। তাই এখনই আমের মুকুল ও গুটি ঝরে পড়া রোধে নেওয়া হয়েছে সচেতনতামূলক পদক্ষেপ। ড. সৈয়দ নূরুল আলম বলেন, ‘কৃষকরা না জেনে প্রয়োজনের অতিরিক্ত কীটনাশক আমগাছে প্রয়োগ করে। এতে করে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। আমের মুকুল আসার পর এবং আমের গুটি যখন মসুর দানা মতো হবে, তখন নির্দিষ্ট পরিমাণ সঠিক কীটনাশক ব্যবহার করলে গাছে শতভাগ আম পাওয়া যাবে। যদি বেশি কীটনাশক প্রয়োগ করা হয় তাহলে উপকারী পোকাও মারা যায় এবং ক্ষতিকারক পোকাগুলোর কীটনাশক প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। এতে হিতে বিপরীত হয়।’

তিন বছর মেয়াদি টেকসই ব্যবস্থাপনা প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ‘প্রকল্পটি বাংলাদেশের প্রধান প্রধান আম উৎপাদনকারী ১৪টি জেলায় কাজ করবে।’ শনিবার রাজশাহী মহানগরীর ফল গবেষণা কেন্দ্রে এক কর্মশালায় তিনি এ তথ্য জানান। কৃষকদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন তিনি।

প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলাম মণ্ডল।

কর্মশালায় অন্যদের মধ্যে ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আবুল কালাম আজাদ, কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম ডাইরেক্টর ড. মো. রহিম উদ্দিন আহম্মেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুদ্দিন। স্বাগত বক্তব্য দেন ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মাহবুবা জাহান। সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যান গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. রওশন আলী।

কর্মশালাটি কৃষি গবেষণা কেন্দ্রের (কেজিএফ) সৌজন্যে এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পথহারা কল্যাণ সংস্থার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top