সকল মেনু

কোমল ঠোঁটের জন্য লিপবাম

 লাইফস্টাইল প্রতিবেদক: আজকাল একটি ভালো মানের আদ্রতা সম্পন্ন লিপবাম বোধহয় প্রত্যেক মহিলার ভেনিটি ব্যাগে-ই খুঁজে পাওয়া যায়। এই লিপবাম শুধু ঠোঁটের কোমলতা-ই রক্ষা করে না, ঠোঁটকে হাল্কা মিষ্টি রঙও এনে দেয় আর রেখে যায় মিষ্টি সুন্দর গন্ধ।

আজকের দিনে লিপবামকে মৌলিক যায়গা থেকে সরিয়ে প্রসাধনীর দিকে নিয়ে যাওয়া হয়েছে। তাইতো হাল্কা আভা যুক্ত লিপবামগুলো মৃদু থেকে মাঝারি রঙের পরশের সঙ্গে দেয় সাটিন ফিনিশ, আর সেই সঙ্গে আদ্রতা তো আছেই। তাই বাদ দিন গাঢ় ভারী ম্যাট লিপস্টিক বা চটচটে গ্লস। বেছে নিন হাল্কা আদ্র লিপবাম।

লিপবাম ঠোঁটকে হিল করতে সাহায্য করে : আপনার ঠোঁটের চামড়া শরীরের চামড়ার চেয়ে অনেক গুণ বেশি পাতলা, যার কারণে ঠোঁট খুব দ্রুত আদ্রতা হারায় এবং ফেটে যায়। লিপবাম আপনার ঠোঁটের আদ্রতাকে ধরে রাখবে এবং ফেটে যাওয়া অংশকে খুব দ্রুত হিল করবে। আর আপনি পাবেন মসৃণ ঠোঁট।

ঠোঁটকে করে হেলদি আর সুন্দর : বিরক্তিতে ঠোঁট ফোলানোর ভাবটা কিন্তু প্রায়শই দেখা যায়। আর এই ঠোঁট ফোলানো ভাবটা তখনই পারফেক্ট হয় যখন আপনার থাকবে নরম, মসৃণ আর হেলদি ঠোঁট। এ ধরণের ঠোঁট খুব সহজেই পেতে পারেন লিপবামের সাহায্যে। দৈনন্দিন ময়েশ্চারাইজিং আপনার ঠোঁটকে আরও হৃষ্ট পুষ্ট করে তুলবে। লিপ প্লাম্পারের আর কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না।

অন্যান্য সুবিধা : বেশির ভাগ লিপবামেই রয়েছে এসপিএফ, যা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ঠোঁটকে সুরক্ষা করে। আরও আছে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, শিয়া বাটার ইত্যাদি যা ঠোঁটকে আরও কোমল ও হেলদি করে তোলে।

চাইলে নিজেই তৈরি করতে পারেন হাল্কা রঙের আভাযুক্ত/রঙিন লিপবাম। এ লিপবাম তৈরিতে যা লাগবে।

তৈরিকৃত লিপবাম সংরক্ষন করার জন্য একটি ঢাকনাযুক্ত ছোট কৌটা বা বয়াম।
১. একটি বাটি।
২. মেশানোর জন্য চামচ।
৩. মাইক্রোওয়েভ
৪. ভ্যাসলিন জাতীয় পেট্রোলিয়াম জেলি।
৫. পাউডার আই শ্যাডো।
৬. ব্লাসন বা লিপস্টিক –হাল্কা রঙ এর জন্য।
৭. কিছুটা ফুড ফ্লেভার (যেমন- ভ্যানিলা, স্ট্রবেরি বা মিণ্ট)।
আপনি যদি আপনার লিপবামটি এসপিএফ করতে চান, তাহলে কিছুটা রংহীন এসপিএফ চ্যাপস্টিক দিতে পারেন।

তৈরি পদ্ধতি : এক স্কুপ পরিমাণ পেট্রোলিয়াম জেলি একটি বাটিতে নিন। সেটা মাইক্রোওয়েভে রাখুন যতক্ষণ না গলে তরল হয়। এবার তাতে হাল্কা আভা আনার জন্য আপনার পছন্দ অনুযায়ী পরিমান মতো আই শ্যাডো, ব্লাসন বা লিপস্টিক যোগ করুন।

আপনি যতটুকু রঙ মিশাবেন,ততটা রঙিন হবে আপনার লিপবাম। সবকিছু এবার বাটির মধ্যে ভাল করে মেশান। যতক্ষণ পর্যন্ত রঙ ভালোভাবে জেলির সঙ্গে মিশে না যায় ততক্ষণ পর্যন্ত নাড়তে থাকুন। মিশ্রনটিতে কয়েক ফোঁটা ফুড ফ্লেভার দিয়ে ভালো করে ফেঁটান।

যদি মিশ্রনটি শক্ত হতে শুরু করে, তাহলে এক মিনিটের জন্য আবার মাইক্রোওয়েভে দিন। এবার এই তরল মিশ্রনটিকে একটি ছোট পরিষ্কার বয়ামে ঢালুন। যখন এটা পর্যাপ্ত শক্ত হবে, তখনই আপনার লিপবাম ব্যবহারের জন্য একদম প্রস্তুত!

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top