সকল মেনু

তামাক চাষে হুমকিতে ফসলের আবাদ

 জেলা প্রতিবেদক, কুষ্টিয়া, ২১ এপ্রিল :  কুষ্টিয়ায় আইন অমান্য করে বৃদ্ধি পাচ্ছে তামাক চাষ। তামাক কোম্পানিগুলোর লোভনীয় আশ্বাসে অব্যাহতভাবে হুমকির মুখে পড়েছে খাদ্যশস্যসহ সবজি ও অন্যান্য ফসলের আবাদ।

তামাক চাষ বৃদ্ধির কারণে হ্রাস পাচ্ছে জমির উর্বরা শক্তি। তামাক ক্ষেতে কাজ করতে গিয়ে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সব বয়সের নারী-পুরুষ।

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, গতবছর কুষ্টিয়ার ছয় উপজেলায় তামাক চাষ হয়েছিল ২৮ হাজার হেক্টর জমিতে। এ বছর তা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৪০ হাজার হেক্টর।

স্থানীয় কৃষকদের দাবি, চলতি বছর গতবারের চেয়ে অন্তত চারগুণ বেশি জমিতে চাষ হয়েছে তামাকের।

তামাক চাষীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, এ জেলায় প্রচুর পরিমাণে ধান, গম, সরিষা, ভুট্টা, আলু, বেগুন, লাউ, শিম, মুলা ও কপিসহ বিভিন্ন ধরনের শস্য ও সবজির উৎপাদন হতো। কৃষকরা মুনাফা লাভে ব্যার্থ হয়ে তামাক চাষে ঝুঁকছেন।

অন্যদিকে তামাক কোম্পানিগুলো বিনামূল্যে তামাকের বীজ, সহজ শর্তে ঋণ হিসেবে সার, কীটনাশক ও নগদ অর্থ প্রদান করায় তামাক চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

শুধু তাই নয়, কোম্পানির নিয়োগকৃত সুপারভাইজার ও কর্মকর্তারা প্রতিনিয়ত মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ প্রদান করছেন। বিক্রিতেও কোনো ঝামেলা পোহাতে হচ্ছে না কৃষকদের।

কৃষকদের সুবিধার জন্য কোম্পানিগুলো এ জেলার বিভিন্ন এলাকায় গড়ে তুলেছে বড় বড় অনেক ক্রয়কেন্দ্র ও গোডাউন। যেখানে ক্ষেত থেকে চলে যাচ্ছে কৃষকদের উৎপাদিত তামাক।

ঢাকা টোব্যাকো, আবুল খায়ের টোব্যাকো, নাসির টোব্যাকো ও বিটিসিএল টোব্যাকোসহ বেশ কয়েকটি তামাক কোম্পানি কৃষকদের সমস্যাকে পুঁজি করে ও যেকোনো সমস্যায় সর্বদা সজাগ থেকে তামাক চাষে উদ্বুদ্ধ করছে চাষীদের।

তবে উল্টো অবস্থা সরকারের কৃষি বিভাগের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের। মূলত তাদের অসহযোগিতাও তামাক চাষ বৃদ্ধির আরেকটি কারণ।

কৃষি বিভাগের দায়িত্বে অবহেলার সুযোগকে কাজে লাগিয়ে তামাক কোম্পানিগুলো চালিয়ে যাচ্ছে তাদের বিষ চাষ কার্যক্রম।

এ বছর জেলার সবচেয়ে বেশি তামাক চাষ হয়েছে কুষ্টিয়ার মিরপুর, দৌলতপুর ও ভেড়ামারা উপজেলায়। এখানে দিগন্তজুড়ে চোখে পড়ে মাঠের পর মাঠ তামাক ক্ষেত।

কুষ্টিয়ার কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক লুৎফর রহমান জানান, তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করতে কৃষি বিভাগ যথেষ্ট আন্তরিক। কিন্তু চাষীরা অধিক মুনাফার আশায় তামাক চাষে ঝুঁকছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top