সকল মেনু

ক্ষতিকর রোদ থেকে রক্ষা করুন আপনার সৌন্দর্য!

লাইফস্টাইল প্রতিবেদক,  ৮ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) :  আমাদের ত্বকের জন্য এই সময়ের আবহাওয়া সব চাইতে বেশি খারাপ। এই সময় রোদের তীব্রতা অনেক বেশি থাকে। আবহাওয়ায় আর্দ্রতা কম থাকে। ত্বকের আদ্রতা কমে গিয়ে ত্বক একেবারে রুক্ষ হয়ে যায়। রোদে পোড়া দাগ পড়ে ত্বকে। একেক ধরণের ত্বকের অধিকারী প্রায় প্রত্যেকেই বিভিন্ন সমস্যায় পড়েন এই সময়টাতে। এই সময় ত্বকের দরকার বাড়তি কিছু যত্নের। তাই আজকে আপনাদের জন্য রইল ত্বকের সুরক্ষার জন্য সহজ ৫ টি কাজ। নিয়ম মেনে এই কাজ গুলো করতে পারলে ত্বক থাকবে সুস্থ।

রোদ এড়িয়ে চলুন

কাজের জন্য ঘরের বাইরে বের তো হতেই হয়। কিন্তু এরই মাঝে চেষ্টা করতে হবে যতোটা সম্ভব রোদ এড়িয়ে চলার। চেষ্টা করুন সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত রোদের হাত থেকে বাঁচতে। এর জন্য ভালো সময় নির্বাচন করে বাসা থেকে বের হোন।

ত্বকে লাগান সানস্ক্রিন

বছরের অন্যান্য সময়ের তুলনায় এই সময়টায় ত্বকে সানস্ক্রিন লাগানো অত্যন্ত জরুরী। সানস্ক্রিন ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে। আমাদের দেশের আবহাওয়া অনুযায়ী এসপিএফ ৪০ এর সানস্ক্রিন বেছে নেয়া ভালো।

ত্বক বুঝে সানস্ক্রিন লাগান

আপনার নিজের ত্বকের জন্য উপযোগী সানস্ক্রিন লাগান। তৈলাক্ত ত্বকের জন্য এসপিএফ ২০ এর ওপরের মাত্রার সানস্ক্রিন লাগানো উচিৎ নয়। এতে তৈলাক্ত ত্বকে ব্রনের উপদ্রব বাড়তে পারে। অন্যান্য ত্বকে যেকোনো এসপিএফ মাত্রার সানস্ক্রিন লাগাতে পারেন। তবে তা অবশ্যই ত্বকের উপযোগী হতে হবে।

ত্বকের আর্দ্রতা বজার রাখুন

এই সময় ত্বকের আর্দ্রতা একেবারে কমে যায় এবং ত্বক অতিরিক্ত মাত্রায় ড্রাই হয়ে যায়। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখতে প্রচুর পরিমাণে পানি, পানি জাতীয় খাবার ও পানি সমৃদ্ধ ফলমূল খান। এতে ত্বকের আর্দ্রতার মাত্রা ঠিক থাকবে। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাও বজায় থাকবে।

প্রতিদিন ব্যবহার করুন এই ফেইস মাস্কটি

২ টেবিল চামচ ঠাণ্ডা টকদই, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু একটি বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ত্বক ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেইস মাস্কটি প্রতিদিন ব্যবহার করুন বাসায় ফিরে। দেখবেন সারাদিনে ত্বকের যে ক্ষতি হয়েছে তা পূরণ হয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top