সকল মেনু

ভেড়ামারায় পরীক্ষামুলক ভাবে ভারত থেকে ১৭৫ মেগাওয়াট বিদ্যুৎ এলো

KST-1 (1) কাঞ্চন কুমার,কুষ্টিয়া ২৭সেপ্টেম্বর:  পরীক্ষামুলক ভাবে ভারত থেকে ১৭৫ মেগাওয়াট বিদ্যুৎ এলো বাংলাদেশে। শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উপকেন্দ্রের কম্পিউটারের এন্টার চাপার সাথে সাথে চলে আসে বিদ্যুৎ। কুষ্টিয়ার ভেড়ামারায় নির্মানাধীন ব্যাক টু ব্যাক (এইচডিভিসি) ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উপকেন্দ্রে বিদ্যুৎ আসায় উল্লাসে ফেটে পড়েন প্রকৌশলীরাসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। এর আগে সকাল থেকেই দু দেশের প্রকৌশলীরা ষ্ট্রেশনে বসে ওয়াকিটকির মাধ্যমে তথ্য ও কমান্ড আদান প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন, পাওয়ার গ্রীড অব বাংলাদেশের কনসালটেন্ট পি কে রায়, ভারতের পাওয়ার গ্রীড করপোরেশন’র ডিজিএম কলিম আকতার, ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উপকেন্দ্রের প্রকল্প পরিচালক কাজী ইশতিয়াক হাসান, আন্তঃসংযোগ প্রকল্পের ব্যাবস্থাপক মো. আলমগীর হোসেন, উপ-ব্যবস্থাপক গৌতম কুমার পালসহ উপকেন্দ্রের প্রকৌশলীরা।

এ প্রসঙ্গে প্রকল্পের উপ-ব্যবস্থাপক গৌতম কুমার পাল জানান, গত ২৩ সেপ্টেম্বর থেকে সঞ্চালন লাইনে ভোল্টেজ পরীক্ষা নিরীক্ষার জন্য ১/২ মেগাওয়াট করে বিদ্যুৎ এনে পরীক্ষা চলছিল। আন্তঃসংযোগ প্রকল্পের ব্যাবস্থাপক মো. আলমগীর হোসেন জানিয়েছেন, শুক্রবার সকাল পৌঁনে ১১টায় পরীক্ষামুলক ভাবে প্রথমে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আনা হয়। দুপুর ১২টা পর্যন্ত ১৭৫ মেগাওয়াটে তা উন্নীত হয়। বিকেল ৪টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ অব্যাহত থাকবে। তা আবার পরের দিন যথারীতি সরবরাহ করা হবে। ইতোমধ্যে আমদানিকৃত বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়েছে। সিষ্টেম পরীক্ষায় বিদ্যুৎ সঞ্চালন ১৭৫ মেগাওয়াটের মধ্যে ওঠানামা করবে। সূত্র জানায়, পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালনের লক্ষে ভারতের সরকারি বিদ্যুৎ সংস্থা ন্যাশনাল ফার্মাল পাউয়ার লিমিটেডের (এটিবিসি) সঙ্গে গত সপ্তাহে একটি সম্পূরক চুক্তি করেছে পিডিবি। প্রথম পর্যায়ে ভারতের সরকারি খাত ২৫০মেগাওয়াট এবং পরে বেসরকারি খাত থেকে আরও ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে এশীয় উন্নয়ন ব্যাংকে(এডিবি) অর্থায়নে ২০১১ সালে উভয় দেশে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ অক্টোবর কুষ্টিয়ার ভেড়ামারায় বিদ্যুৎ আমদানি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top