সকল মেনু

আলুর দাম কম হওয়ায় রাস্তায় আলু ফেলে কৃষকদের প্রতিবাদ

হটনিউজ ডেস্ক:

বাজারে দাম কম হওয়ায় রাস্তায় আলু ফেলে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন রংপুরের আলু কৃষকরা। তাদের সঙ্গে প্রতিবাদে যোগ দিয়েছেন রংপুর বিভাগীয় আলু ব্যবসায়ী সমিতি। সোমবার (২৫ এপ্রিল) বেলা সাড়ে ১১ টার দিকে রংপুর মহানগরীর সাতমাথা এলাকায় মহাসড়কে এই অভিনব প্রতিবাদ জানান তারা।

প্রতিবাদে অংশ নেওয়া রংপুরের নগরমীরগঞ্জ এলাকার আলুচাষী শহিদ মিয়া ক্ষোভ প্রকাশ করে জানান, ১০ একর জমিতে আলু চাষ করেছেন তিনি। সেই আলু বিক্রি না করে কোল্ড স্টোরে রেখেছিলেন। এখন আলুর দাম কম। আলুর দাম না বাড়লে লোকসান হবে।

পীরগাছা উপজেলার নব্দিগঞ্জ এলাকার আলুচাষী বাহার আলী বলেন, এখন বাজারে পাইকারিভাবে আলুর কেজি আট থেকে সাড়ে আটটা টাকা। খুচরা বাজারে ১৩ থেকে ১৪ টাকা। অথচ উৎপাদন খরচ হয়েছে গড়ে ১৫ টাকা। এখন পানির দরে আলু বেঁচে দিতে হচ্ছে। আলু রপ্তানি না করলে চাষীদের লোকসান হবে। কৃষকরা মাঠে মারা যাবে।

আলু চাষী বিশ্বজিৎ বলেন, প্রতি বছর আলুর উৎপাদন খরচ বেশি, সার কিটনাশক অনাবৃষ্টি সব মিলে লেবার খরচ বেশি হয়। আমরা চাচ্ছি আলু রপ্তানি বাড়ালে চাষীরা লাভবান হবে। সেই সঙ্গে বৈদেশিক মুদ্রা অর্জিত হবে।

রংপুর বিভাগীয় আলু ব্যবসায়ী সমিতির সভাপতি তৈয়বুর রহমান জানান, রংপুর জেলায় ৮০ লাখের বেশি আলুর বস্তা বিভিন্ন কোল্ডস্টোরে পড়ে আছে। এছাড়া মানুষের বাড়ি বাড়ি আলু আছে, মাচাং পদ্ধতিতে আলু রাখছে অনেক কৃষক। সরকারের কাছে আমাদের দাবি, সরকার যেন বেশি করে আলু রপ্তানি করে। তা নাহলে আমাদের লোকসান হবে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচারক মোহাম্মদ ওবায়দুর রহমান মন্ডল বলেন, এবছর রংপুরে ৫২ হাজার ৬৮০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এতে আলু উৎপন্ন হয়েছে প্রায় ১৫ লাখ মেট্রিকটন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top