সকল মেনু

শরণার্থীদের দেশে ফিরে আসতে বলল সিরিয়া

হটনিউজ ডেস্ক:

নিজেদের বাড়িঘর ছেড়ে বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে বসবাস করা সিরিয়ার নাগরিকদের ফিরে আসার আহ্বান জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

শরণার্থীদের ফিরিয়ে আনার লক্ষ্যে মঙ্গলবার রাশিয়া এবং সিরিয়ার মন্ত্রী পর্যায়ের একটি সম্মেলন রাজধানী দামেস্কে অনুষ্ঠিত হয়েছে। খবর প্রেসটিভি ও সানার।

দামেস্কে অনুষ্ঠিত এই সম্মেলনে জাতিসংঘ, আন্তর্জাতিক রেডক্রস কমিটি এবং অন্যান্য জনকল্যাণমূলক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা শরণার্থীদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় নিজেদের ঘরবাড়িতে ফিরে আসার জন্য গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করেন। পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত আরব দেশটিতে শান্তি পুনঃপ্রতিষ্ঠার বিষয় নিয়েও আলোচনা করা হয়।

সিরিয়ার স্থানীয় প্রশাসন এবং পরিবেশ বিষয়কমন্ত্রী হোসেইন মাখলুফ বলেন, গতব ছর সিরিয়ার শরণার্থীদের ফিরিয়ে আনার বিষয়ে যে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল তার ধারাবাহিকতায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশনা অনুসারে এ সম্মেলন অনুষ্ঠিত হলো।

তিনি বলেন, মিত্রদের সহযোগিতায় এবং সিরিয়ার রাষ্ট্রীয় প্রচেষ্টায় লাখ লাখ শরণার্থী তাদের ঘরবাড়িতে ফিরে এসেছেন। এ জন্য সবাইকে ধন্যবাদ।

মন্ত্রী মাখলুফ বলেন, ফিরে আসা শরণার্থীদের জন্য সিরিয়ার সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এবং সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত হওয়া স্থানগুলোতে ফিরে আসা লোকজনকে পুনর্বাসিত করার চেষ্টা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top