সকল মেনু

জেলের জালে ৩৬ মণ লাল কোরাল

হটনিউজ ডেস্ক:

কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিনে রশিদ আহমেদদ নামে এক জেলের টানা জালে আটকা পড়েছে ২০৩টি লাল কোরাল। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় এই মাছের নাম রাঙ্গাচই। প্রতিটি মাছের ওজন সাড়ে পাঁচ থেকে সাত কেজি। সব মিলিয়ে মাছগুলোর ওজন ৩৬ মণ। মাছগুলোর দাম হাঁকাচ্ছেন ৭ লাখ টাকা।

বুধবার বিকালে সেন্টমার্টিন দ্বীপের ডেইলপাড়ার সমুদ্রসৈকতে টানা জালে মাছগুলো ধরা পড়েছে। সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নূর আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মালিক রশিদ আহমেদ বলেন, দুপুরের দিকে সেন্টমার্টিন জেটির উত্তর পাশে ডেইলপাড়ায় সমুদ্রে জালটি ফেলা হয়। দুপুর থেকে ১৬ জন জেলে জালটি টেনে নিয়ে আসেন। বিকালের দিকে সমুদ্রসৈকতের পাড়ে টেনে নিয়ে আসা টানা জালে প্রচুর বড় বড় মাছ দেখা যায়।
সেন্টমার্টিনদ্বীপ ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য হাবিব খান বলেন, স্থানীয় কয়েকজন মাছ ব্যবসায়ী মাছগুলো কেনার জন্য সাড়ে ৫ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত দাম হাঁকাচ্ছেন। মাছগুলো সৈকতের বালুতে বিলিয়ে রেখে দামাদামি করা হচ্ছে। এসব মাছ দেখতে স্থানীয় লোকজন ভিড় জমান।

এদিকে টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সেন্টমার্টিনে এক জেলের টানা জালে ২০৩টি লাল কোরাল আটকা পড়ার খবর শুনেছি। সুস্বাদু কোরাল কিংবা ভেটকি মাছের কদর দেশব্যাপী। বঙ্গোপসাগরের গভীর জলের মাছ কোরাল সব সময় হাটবাজারে পাওয়া যায় না। এ জন্য এই মাছের দাম কিছুটা বেশি। মাছটি সাধারণত ১ থেকে ৯ কেজি পর্যন্ত ওজন হতে পারে। এই মাছ উষ্ণমণ্ডলীয় অঞ্চল, বিশেষত পশ্চিম প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরীয় অঞ্চলে দেখা যায়। তা ছাড়া এশিয়ার উত্তরাঞ্চল, কুইন্সল্যান্ডের দক্ষিণাঞ্চল এবং পূর্ব আফ্রিকার পশ্চিমাঞ্চলেও এদের দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top