সকল মেনু

ব্রাজিলের স্কোয়াডে আরও ৯ জন

হটনিউজ ডেস্ক:

করোনার কারণে লাল তালিকাভুক্ত দেশগুলোতে খেলোয়াড় ছাড়তে রাজি নয় ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগার ক্লাবগুলো। এতে কঠিন ঝামেলায় পড়েছে বিশ্বকাপ বাছাইয়ে খেলতে নামা দেশগুলো। এই পরিস্থিতিতে ব্রাজিল দল নিজেদের স্কোয়াডে নতুন করে আরও নয় জনকে যুক্ত করেছে।

আগামী মাস থেকে শুরু হবে খেলোয়াড়দের আন্তর্জাতিক বিরতি। এই সময়ে ফুটবলারেরা নিজ দেশের হয়ে খেলতে যাবেন। কাতার বিশ্বকাপের বাছাইপর্বে নিজ দেশকে প্রতিনিধিত্ব করবেন খেলোয়াড়েরা। কিন্তু, এখানেই সমস্যা তৈরি হয়েছে। কারণ লাল তালিকাভুক্ত দেশগুলোতে খেলতে যাওয়ার অনুমতি দেয়নি প্রিমিয়ার লিগ ও লা লিগা।

কয়েকদিন বাদেই মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আগামী ২ সেপ্টেম্বর চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকার পর মাঠে ফিরবে ব্রাজিল। এর তিন দিন বাদেই মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার। যাদের বিপক্ষে কদিন আগে কোপার ফাইনালে হেরে শিরোপা হারিয়েছে ব্রাজিল। আর্জেন্টিনার পর আগামী ৯ সেপ্টেম্বর পেরুর মুখোমুখি হবে তিতের দল।

কিন্তু প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লিগ খেলোয়াড় না ছাড়লে খুব বিপদে পড়তে হবে ব্রাজিলকে। কারণ ব্রাজিল থেকেই প্রিমিয়ার লিগে আছেন এদেরসন মোয়ারেস, গাব্রিয়েল জেসুস, অ্যালিসন বেকার, ফ্যাবিনহো, রবার্তো ফিরমিনো, রিচার্লিসন, ফ্রেড, থিয়াগো সিলভা ও রাফিনহোর মতো তারকারা।

তারকা খেলোয়াড়দের পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হলে নতুন করে স্কোয়াডে নয় জনকে যোগ করেছেন ব্রাজিল কোচ তিতে। ডাক পেয়েছেন নতুন মুখ গোলরক্ষক এভেরসন, দুই ডিফেন্ডার সান্তোস ও মিরান্দা, তিন মিডফিল্ডার এদেনিলসন, মাতেউস নুনেস ও জের্সন এবং তিন ফরোয়ার্ড হাল্ক, ভিনিসিউস জুনিয়র ও ম্যালকম।

ইএসপিএনের খবর অনুসারে, করোনার প্রকোপে লাল তালিকাভুক্ত দেশগুলোতে খেলোয়াড়দের যাওয়ার অনুমতি দেয়নি ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)। যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক সিদ্ধান্তের কারণে এই সিদ্ধান্ত নিতে হয়েছে ইপিএলকে। কারণ, লাল তালিকায় থাকা দেশগুলোতে গেলে যুক্তরাজ্যে ফিরতে হলে খেলোয়াড়দের বাধ্যতামূলক ১০ দিন কোয়ারেন্টিনে থাকবে হবে। এতে ক্লাবের হয়ে অনেকগুলো ম্যাচ মিস করতে হবে ফুটবলারদের। এজন্য এমন সিদ্ধান্ত নিয়েছে ইপিএল। একই অবস্থা স্প্যানিশ লিগের। এই পরিস্থিতিতে খেলোয়াড়দের ছাড়ার ব্যাপারে ইংল্যান্ড ও স্পেনের দুই শীর্ষ লিগকে আহ্বান জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

এ ব্যাপারে ইনফান্তিনো বলেন, ‘আমি প্রতিটি সদস্যজোট, প্রতিটি লিগ এবং প্রতিটি ক্লাবকে সংহতি দেখানোর আহ্বান জানাচ্ছি, যা বৈশ্বিক খেলার জন্য সঠিক এবং ন্যায্য হবে। আমি পরামর্শ দিয়েছি যে, ইউরো ২০২০ এর শেষের দিকে যুক্তরাজ্য সরকার যে পদ্ধতি অবলম্বন করেছিল, অনুরূপ একটি পদ্ধতি যেন আসন্ন আন্তর্জাতিক ম্যাচের জন্যও প্রয়োগ করা হয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top