সকল মেনু

শেখ হাসিনার সভাপতিত্বে ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ

হটনিউজ ডেস্ক:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর দশম সম্মেলন উপলক্ষে শীর্ষ নেতারা বৈঠকে বসছেন। আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর ২টা থেকে অনুষ্ঠিতব্য এ শীর্ষ বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।

এবার সংস্থাটির দশম সম্মেলন ঢাকায় হওয়ার কথা ছিল। করোনা ভাইরাস মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে শীর্ষ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর। বাংলাদেশ ছাড়াও এই জোটের সদস্য দেশগুলো হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

এদিকে জোট ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার (৭ এপ্রিল) আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ ভার্চুয়াল মাধ্যমে ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের ১৯তম সভা আয়োজন করে। উক্ত সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসৌগলু বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির পদ হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গত বুধবার সংবাদ সম্মেলনে বলেছেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনের মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top