আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

চীনা নাগরিকরা যে কারণে পাকিস্তানি নারীদের বিয়ে করছে?

অনলাইন ডেস্ক
পাকিস্তানি নারীদের বিয়ে করতে পছন্দের তালিকায় শীর্ষে রাখছেন চীনা নাগরিকরা। দেশটির লাহোর, রাওয়ালপিন্ডি, গুজরানওয়ালা, মান্ডি বাহাউদ্দিন ও ফয়সালাবাদের নারীদের বেশি বিয়ে করছেন চীনারা। কিন্তু কেন? কী কারণে পাকিস্তানি নারীদের প্রতি তাদের এত আগ্রহ?

ভারতীয় সংবাদমাধ্যম দ্য সিয়াসাত ডেইলির এক প্রতিবেদনে এই প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বিবাহযোগ্য পুরুষদের বিয়ের জন্য পাকিস্তানি কনের সন্ধানের অন্যতম কারণ দেশটির জনসংখ্যার ক্ষেত্রে ক্রমবর্দ্ধমান পার্থক্য।

সেই সঙ্গে যুক্ত হয়েছে পাকিস্তানের বেশকিছু জায়গায় ব্যাপক দরিদ্র জনগোষ্ঠী অভাব থেকে বেরিয়ে আসতে চায়। এসব পাক নারী বেশির ভাগই সংখ্যালঘু সম্প্রদায়ের। আর বিয়ে করতে গিয়ে চীনের বরপক্ষ থেকে অনেক ক্ষেত্রেই এসব নারীকে নানা ধরনের প্রলোভন দেখানো হয়।

এক সন্তান নীতির কারণে বেশ ভুগছে চীন। পুত্রসন্তানরা প্রাধান্য পাওয়ায় লিঙ্গ-সংক্রান্ত যে পার্থক্য গড়ে উঠেছিল তা এখনো রয়ে গেছে। যদিও ওই নীতি এখন বাতিল হয়েছে। গত ডিসেম্বরের এক পরিসংখ্যান অনুযায়ী, চীনে বিবাহযোগ্য পুরুষের সংখ্যা বিবাহযোগ্য নারীদের তুলনায় তিন কোটি বেশি।

অপরদিকে দরিদ্র জীবন থেকে একটি ভালো জীবনের আশায় পাকিস্তানি নারীরাও ভিনদেশে বিয়ে করছে। দুই দেশের মধ্যে ভালো সম্পর্কের কারণে একে অন্যের সাহায্য নিচ্ছে। সে কারণেই পাকিস্তানি নারীদের সঙ্গে চীনা পুরুষদের বিয়ের সংখ্যাও দিন দিন বাড়ছে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।