সকল মেনু

ফরিদপুরের বন্যর পানি বাড়ছে, ডুবছে গ্রাম

হটনিউজ ডেস্ক:

ফরিদপুরের পদ্মার পানি গত কয়েকদিন ধরে স্বল্প হারে বেড়েই চলছে। আর এতে বিপদসীমার ১০৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে সরকারি বিভিন্ন আশ্রয় কেন্দ্রে ২ হাজার পরিবারকে নিয়ে আসা হয়েছে। এছাড়াও বন্যার্ত এলাকার মানুষগুলো তাদের গবাদিপশু নিয়ে বেড়িবাঁধসহ উঁচু স্থানগুলোতে আশ্রয় নিয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত জেলায় ৩০টি ইউনিয়নের পোনে দুইশ গ্রামে বন্যার পানি প্রবেশ করেছ। লক্ষাধিক মানুষ ক্ষতির মুখে রয়েছে।

ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানাল ইউনিয়নে ৫শ’ বন্যার্ত পরিবারের মাঝে শুকনো খাবার, পানি রাখার ক্যান ও পানি বিশুদ্ধিকরণ ট্যাবেলট বিতরণ করেছে জেলা প্রশাসক।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার জানান, জেলার এই পানিবন্দি মানুষগুলোর জন্য সরকারি খাদ্য সহায়তা দেয়া শুরু হয়েছে। ক্ষতিগ্রস্ত উপজেলাগুলোতে ২শ’ মেট্রিকটন চাল ও নগদ তিন লাখ টাকা দেয়া হয়েছে।

তিনি বলেন, জেলার নিম্নাঞ্চলের অনেকগুলো আঞ্চলিক সড়কে পানি উঠে যাওয়ায় যানচলাচল সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, ফরিদপুরের গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানি এখন বিপদসীমার ১০৭ ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে তীব্র ভাঙন দেখা দিয়েছে মধুমতীর নদীর আলফাডাঙ্গা ও মধুখালী উপজেলার কয়েকটি ইউনিয়ন।

সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান জানান, এই ইউপির ৮০ শতাংশ এলাকায় এখন পানিতে প্লাবিত, মানুষগুলো বিভিন্ন সরকারি আশ্রয় কেন্দ্র ও উঁচু স্থানগুলোতে আশ্রয় নিয়েছে। সরকারি ভাবে কিছু সহায়তা পেয়েছি তবে প্রয়োজন তুলনায় কম।

আলিয়াবাদ ইউপির চেয়ারম্যান গোলাম ফারুক ডাবলু বলেন, বেড়িবাঁধে কয়েকশ মানুষ আশ্রয় নিয়েছে। উপজেলা প্রশাসনের মাধ্যমে তাদের দুই বেলা খাবারের ব্যবস্থা করা হচ্ছে প্রতিদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top