সকল মেনু

পাকিস্তানের প্রথম নারী লেফট্যানেন্ট জেনারেল হলেন নিগার জোহার

হটনিউজ ডেস্ক:

পাকিস্তানের প্রথম নারী লেফট্যানেন্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়েছেন মেজর জেনারেল নিগার জোহার। মঙ্গলবার পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং এ কথা জানিয়েছে। খবর দ্য ডনের।

এক টুইট বার্তা নিগারের এই পদোন্নতির কথা জানান আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার। তিনি বলেন, পাকিস্তান সেনাবাহিনীর প্রথম নারী সার্জেন জেনারেল হিসেবে নিয়োগ হয়েছে এই কর্মকর্তাকে।

বিবৃতিতে বলা হয়, খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াবি জেলার পাঞ্জপীর গ্রামে জন্ম হয়েছে লেফট্যানেন্ট জেনারেল নিগারের। এই নারী সেনা কর্মকর্তার বাবাও একজন সেনা কর্মকর্তা ছিলেন। তার বাবা কর্নেল কাদির ইন্টার-সার্ভিসেস ইন্টিলিজেন্সে (আইএসআই) কর্মরত ছিল। লে. জেনারেল নিগারের চাচা মেজর (অবসরপ্রাপ্ত) মোহাম্মদ আমিরও আইএসআই-এ কাজ করেছেন।

৩০ বছর আগে এক সড়ক দুর্ঘটনা লে. জেনারেল নিগারের বাবা-মায়ের মৃত্যু হয়। পিআইডি জানিয়েছে, নতুন পদোন্নতি পাওয়া লে. জেনারেল নিগার কেবল একজন ডাক্তারই নন, তিনি একজন শার্প স্যুটারও।

রাওয়ালপিন্ডির প্রেজেন্টেশন কনভেন্ট গার্লস হাইস্কুল থেকে পড়াশোনা শেষ করে ১৯৮৫ সালে আর্মি মেডিকেল কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন লে. জেনারেল নিগার। পরে ২০১৫ সালে লাহোরের হেলথ সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক হেলথ বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। এছাড়া সেনাবাহিনীর একটি ইউনিট/হাসপাতালের কমান্ড পাওয়া প্রথম নারী কর্মকর্তা হওয়ারও সম্মান অর্জন করেছেন লে. জেনারেল নিগার।

উল্লেখ্য, এর আগে পাকিস্তানের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে ২০১৭ সালে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়েছিলেন লে. জেনারেল নিগার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top