সকল মেনু

বেনাপোল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশী ১৮তরুনী ও ১ শিশুকে ফেরত দিল ভারত

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধিঃ ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া বাংলাদেশী ১৮ তরুনী ও ১ শিশুকে পাচারের দুই থেকে তিন বছর পর বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত পাঠিয়েছেন ভারত সরকার। বুধবার ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বিশেষ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। ফেরত বাংলাদেশিরা হলেন, আয়েশা (২৭) স্বপ্না (২৪) সুলতানা (২২) রিনা (২৩) রুমা (২০) শান্তা (১৬) রুপা (১৫) হালিমা (২০) নাজমা (২৪) মারিয়া (১৭) হালিমা বেগম (১৬) ইতি (১৫) রিক্তা (১৭) আশা (২২) নাছিমা (১৭) আদুরী (২৩) ডলি (২৮) রিনা (২৫) ও শিশু আব্দুল্লাহ (২) ফেরত আসাদের বাড়ি বাংলাদেশের নড়াইল, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, যশোর , সাতক্ষীরা ও খুলনা জেলার বিভিন্ন গ্রামে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি তরিকুল ইসলাম বলেন, এরা সীমান্তের বিভিন্ন পথ দিয়ে গত ২ থেকে ৩ বছর আগে ভারতে পাচার হয়। ভারতের মোম্বাই শহরে এরা বাসাবাড়ির কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয়ে আদালতের মাধ্যমে রেসকিউ ফাউন্ডেশন নামে একটি বেসরকারি শেল্টার হোমে আশ্রয় নেয়। এরপর দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রনালয় চিঠি চালাচালির এক পর্যায় তাদের বেনাপোল চেকপোষ্ট দিয়ে দিয়ে ফেরত দিয়েছে ভারত সরকার।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিদ আহম্মেদ জানান, দুই থেকে তিন বছর আগে পাচারকারীদের খপ্পরে পড়ে এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যায়। পরে পুলিশ তাদের উদ্ধার করে অদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের কাছে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ক্রমে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top