সকল মেনু

সরকার ইন্টারপোল থেকে কোনও অপরাধীর নাম প্রত্যাহার ভালোভাবে দেখে না

হটনিউজ ডেস্ক: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ‘ইন্টারপোলের রেড নোটিশের তালিকা থেকে যদি কোনও অপরাধীর নাম প্রত্যাহার করা হয়, তা বাংলাদেশ সরকার ভালোভাবে দেখে না।’ তিনি বলেন, ‘যেখানে উচ্চ আদালতের রায় রয়েছে, সে রায়ের প্রতি ইন্টারপোলের শ্রদ্ধা দেখানো উচিত।’

সোমবার (১৩ মার্চ) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে পুলিশ প্রধানদের আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পুলিশ ও পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

রবিবার (১২ মার্চ) এক ব্রিফিংয়ে ইন্টারপোলের সেক্রেটারি ড. জর্গান স্টককে ইন্টারপোলের রেড নোটিশের তালিকা থেকে অপরাধীর নাম প্রত্যাহার করা বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। এর জবাবে জর্গান স্টক বলেছিলেন, ‘তালিকায় যদি কোনও অপরাধীর নাম থাকে, সেক্ষেত্রে সে অপরাধী নির্দোষ বলে রিভিউ করে আমরা সেটি যাচাই-বাছাই করে বিবেচনা করে থাকি।’

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায়  বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ইন্টারপোলের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। পরে তারেক রহমান সম্পর্কে প্রাপ্ত সব তথ্য প্রমাণ এবং তার রাজনৈতিক অবস্থান বিশ্লেষণ করে কোনও অপরাধের তথ্য না পাওয়ায়, ইন্টারপোল জেনারেল সেক্রেটারিয়েট তাদের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো থেকে তারেক রহমান সম্পর্কে বাংলাদেশ সরকারের দেওয়া সব তথ্য মুছে ফেলে।

এদিকে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক মিয়ানমার, চীন, দক্ষিণ কোরিয়া, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া এসব দেশের পুলিশের আন্তর্জাতিক সংস্থার সঙ্গে  আলাদা আলাদা বৈঠক করেছেন।

মিয়ানমার পুলিশের সঙ্গে বৈঠকে ইয়াবা এবং অবৈধ অনুপ্রবেশ সমস্যা নিয়ে আলোচনা করেন আইজিপি শহীদুল হক। এ সময় বাংলাদেশের পুলিশের পক্ষ থেকে মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী তালিকা দেওয়া হয়। এ ব্যাপারে মিয়ানমার সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেছেন।

চীন সম্পর্কে আইজিপি বলেন, ‘চীন এমনিতেই আমাদের উন্নয়নের সহযোগী। তারা আমাদের পুলিশদের লজিক্যাল এবং মেটারিয়ালস সাপোর্ট দেওয়ার প্রস্তাব দিয়েছে, আমাদের পুলিশও এতে আগ্রহ প্রকাশ করেছে।’

দক্ষিণ কোরিয়াও একই বিষয়ে প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন শহীদুল হক।

শহীদুল হক আরও বলেন, ‘আফগানিস্তান তাদের পুলিশকে প্রশিক্ষণ দেওয়ার জন্য বাংলাদেশ পুলিশকে প্রস্তাব দিয়েছে। বাংলাদেশে পুলিশ এতে সম্মতি প্রকাশ করেছে।’

বৈঠকে মালয়েশিয়ায় অবৈধ নাগরিকদের পাশাপাশি বৈধ নাগরিকরাও হয়রানির শিকার হন বলে জানান আইজিপি। এসব সমস্যা সমাধানে মালয়েশিয়া আশ্বাস দিয়েছে বলে জানান তিনি।

এছাড়া বাংলাদেশে যে রিজার্ভ চুরির ঘটনা ঘটেছে, সে বিষয়ে সিআইডিকে সাহায্য করার জন্য  শ্রীলঙ্কাকে  অনুরোধ জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top