সকল মেনু

চিরিরবন্দরে মাঠ দিবস

মোহাম্মাদ মানিক হোসেন চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর চিরিরবন্দরে গতকাল মঙ্গলবার আউলিয়াপুকুর ইউনিয়নের বড়গ্রামে  ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব অর্থের আওতায় স্থাপিত ভুট্টা ফসল প্রর্দশনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উক্ত মাঠ দিবস অনুষ্টানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রাব্বানী, উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান, কৃষি সম্প্রসারন অফিসার মো: শরিফুল ইসলাম,কৃষি বিভাগের উপ-সহকারী বৃন্দ সহ প্রায় শতাধিক কৃষক কৃষানীগণ।
উপজেলা কৃষি সম্পাসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে উপজেলার রাজস্ব আয়ের অর্থয়নে বিভিন্ন কৃষক দলের   মধ্যে,এনএ টিপি,আই এফ এমসি,আইপি এম দলে ২৬টি ভুট্টার প্রর্দশনী স্থাপন করা হয়। তাছাড়া হাইব্রিড জাতের সুপার সাইন ২৭৬০ ভুট্টা বীজ সরবরাহ করা হয়।
ভুট্টা চাষি সিরাজুল ইসলাম এর সাথে কথা হলে জানা যায়,উন্নত কৃষি প্রযুক্তির ব্যবহার, সুষম সার ও সঠিক সময় পরিচর্যা গাছকে বড় ও সবল করে তোলে। তিনি আরো জানান,অন্য হাইব্রিড জাতের চেয়ে এ জাতের ফলন ভালো হয় এ ব্যাপারে তিনি আশিবাদী।
উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো: মাহমুদুল হাসান জানান, ভুট্টা দানার বহুমুখী গুনের কারনে দিন দিন ভুট্টার চাহিদা বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদার সাথে সাথে বিগত ৫ বছরে ক্রমানয় হারে বেড়ে চলছে।  উন্নত হাইব্রিড জাতের ভুট্টা ফসলের আবাদ সম্পসারনে চিরিরবন্দর উপজেলা গুরত্বপুর্ন ভুমিকা পালন করছে।
উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রাব্বানী জানান, ভুট্টা চাষে সেচ তুলনমূলক কম লাগায় এবং ভুট্টার বহুমূখি ব্যবহারে কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হবে তিনি মনে করছেন। তিনি নতুন এই হাইব্রিড জাত সম্পসারনের জন্য উপজেলা কৃষিবিদকে ধন্যবাদ জানায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top