সকল মেনু

রাবিতে বিনম্র শ্রদ্ধায় বুদ্ধিজীবীদের স্মরণ

c0a6c6ceb0ecb2db92faa3a5b9b19595-5850bbc0834edহটনিউজ২৪বিডি.কম : যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেছে রাবি প্রশাসনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী-পেশাজীবী সংগঠনগুলো।

এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে প্রভাত ফেরী এবং রাবির শহীদ বুদ্বিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। নির্মাণাধীন এই শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে এটাই প্রথমবারের মতো পুষ্পস্তবক অর্পণ।

সকাল সোয়া ৭টায় রাবি প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করার পর বুদ্ধিজীবীসহ সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

নীরবতা পালন শেষে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বুদ্ধিজীবীদের স্মরণ করে বলেন, ‘এর আগে রাবি শহীদ মিনারে কিংবা কবরস্থানে গিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হতো। কিন্তু সব ধর্মের লোকজনের কবরস্থানে যাওয়া সম্ভব হতো না। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন এই শহীদ স্মৃতি ফলক নির্মাণ করার সিদ্ধান্ত নেয়।’

এসময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শহীদ শামসুজ্জোহা, শহীদ হবিবুর রহমান ও শহীদ সুখরঞ্জন সমাদ্দারসহ নিহত সব শিক্ষার্থী-কর্মচারী-কর্মকর্তাকে স্মরণ করেন।

এদিকে প্রশাসনের শ্রদ্ধা নিবেদনের পরপরই রাবি শিক্ষক সমিতি, হল প্রশাসন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস) ও বিভিন্ন পেশাজীবী সংগঠন প্রভাত ফেরিতে পুস্পস্তবক অর্পণ করে।

এছাড়া এদিসন বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা থাকছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top