সকল মেনু

টুইটারে হিজাববিহীন ছবি পোস্ট করে গ্রেফতার হলেন সৌদি নারী

4fa30494771e65e71849a0ae06066fbe-584fc0474ce3fআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : প্রকাশ্যে হিজাব খুলে ছবি তোলা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সেইসব ছবি পোস্ট করার দায়ে এক নারীকে গ্রেফতার করেছে সৌদি আরব। সোমবার (১২ ডিসেম্বর) সৌদি পুলিশ তাকে গ্রেফতার করে। সৌদি পুলিশের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি খবরটি নিশ্চিত করেছে।

উল্লেখ্য, সৌদি আরবে নারীদের পোশাক পরিধানসহ বেশ কিছু বিষয়ে কঠোর বিধি-নিষেধ রয়েছে। এমনকি সৌদি আরবই একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। গত মাসে রিয়াদের একটি প্রধান সড়কে মাথার হিজাব খুলে ছবি তোলেন ওই নারী।
রিয়াদ পুলিশের মুখপাত্র ফাওয়াজ আল মাইমান দাবি করেন, ‘সমাজের স্বাভাবিক নৈতিক অবস্থানের লঙ্ঘন’ সংক্রান্ত কর্মকাণ্ড পর্যবেক্ষণ করাটা পুলিশের দায়িত্ব এবং তারা সে মোতাবেক কাজ করেছেন। তিনি জানান, ওই নারী রিয়াদের একটি ক্যাফের সামনে দাঁড়িয়ে হিজাববিহীন অবস্থায় ছবি তুলে তা টুইটারে পোস্ট করেছেন। তাছাড়া সম্পর্কিত নন এমন লোকজনের সঙ্গে মেলামেশার কথাও প্রকাশ্যে বলেছেন তিনি।

আর এটি সৌদি আরবের আইনের লঙ্ঘন বলে দাবি করেন ফাওয়াজ আল মাইমান। নিয়ম–কানুন মেনে না চললে এরকম শাস্তি পেতে হবে বলে জনসাধারণকে হুঁশিয়ার করে দিয়েছেন তিনি। অবশ্য, সৌদি পুলিশ ওই তরুণীর নাম–পরিচয় না জানালেও, বেশ কিছু ওয়েসাইট তাকে মালাক আল শেহরি বলে চিহ্নিত করেছে।

টুইটারে ছবিটি পোস্ট করার পর থেকেই ভোগান্তিতে আছেন শেহরি। অনলাইনে চরম রক্ষণশীলদের সমালোচনার মুখে পড়ার পর তিনি তার ছবিটি সরিয়ে নেওয়ার পরশাপাশি টুইটার অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেন। অবশ্য, অনেক টুইটার ব্যবহারকারীই তার পক্ষে কথা বলেছেন।

রাষ্ট্রীয়ভাবে আরোপিত কঠোর বিধি-নিষেধের বিরুদ্ধে ক্রমাগত সোচ্চার হয়ে উঠছেন সৌদি নারীরা। গত সেপ্টেম্বরে নারীর অভিভাবক ব্যবস্থা বিলোপের দাবি জানিয়ে একটি পিটিশনে স্বাক্ষর করেন কয়েক হাজার সৌদি নারী। অভিভাবক ব্যবস্থার কারণে সৌদি নারীরা পুরুষ আত্মীয় বা অভিভাবকের অনুমতি ছাড়া জীবনের মৌলিক সিদ্ধান্তগুলো নিতে পারে না। নভেম্বরের শেষের দিকে সৌদি প্রিন্স আলওয়ালিদ বিন তালাল প্রথার বাইরে এসে নারীদের ড্রাইভিং এর উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান। টুইটারে তিনি লিখেছিলেন, ‘বিতর্কের অবসান করুন। এখন নারীদের গাড়ি চালানোর সময়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top