সকল মেনু

অন্যের যেসব জিনিস ব্যবহার করা উচিত নয়

l-s-7_48368হটনিউজ২৪বিডি.কম : যখন-তখন অন্যের ব্যবহৃত এটা-সেটা, যেমন চিরুনি, সানগ্লাস বা তোয়ালের মতো জিনিসগুলো ব্যবহার করা মোটেই উচিত না। কারণ এতে আপনার দেহে জীবাণু ছড়াতে পারে। নিচে কয়েকটি জিনিস তুলে ধরা হলো। যেমন-

চিরুনি বা হেয়ার ব্রাশ : সাধারণত নারীদের দেখা যায় নিজের চুলগুলো ঠিকঠাক করে নিতে চট করেই অন্যের চিরুনি বা ব্রাশ ব্যবহার করে থাকেন। যা একদম উচিত নয়। কারণ অন্যের চিরুনি বা ব্রাশে লেগে থাকতে পারে উকুন বা অন্যান্য জীবাণু। তাই এর থেকে সতর্ক থাকা উচিত। তা ছাড়া নিজের ব্যবহৃত চুলের চিরুনি এবং ব্রাশও নিয়মিত পরিষ্কার রাখুন।

অন্যের ব্যবহৃত তোয়ালে : অন্যের ব্যবহৃত ভেজা তোয়ালেতে খুব সহজেই জীবাণু জমতে পারে, যা ত্বকে নানা ধরনের অসুখের জন্ম দেয়। সে কারণে সপ্তাহে অন্তত দুই দিন গরম পানি দিয়ে তোয়ালে ধুয়ে ভালোভাবে রোদে শুকিয়ে নিন।

এ ছাড়া তোয়ালের মধ্য দিয়ে যেন জীবাণু ছাড়াতে না পারে, সে জন্য বাড়ির প্রতিটি সদস্যের জন্যই আলাদা আলাদা তোয়ালে রাখা উচিত।
হেডফোন : অনেক সময় দেখা যায়, অনেকেই কানে ‘হেডফোন’ লাগিয়ে গান বা মজার কিছু শুনছেন এবং আনন্দ পাচ্ছেন। সে সময় কাছাকাছি কেউ থাকলে তাকেও শোনানোর জন্য সে কখনও নিজের হেডফোনটি এগিয়ে দেন। এই কাজটি কখনো করবেন না। কারণ হেডফোনের চারিদিকে ছড়িয়ে থাকে অসংখ্য জীবাণু, যা আপনার শরীরে খুব সহজেই ঢুকে যেতে পারে।

নেইল ফাইলার : অন্যের ব্যবহার করা নেইল ফাইলারে (বিশেষ করে পার্লারে যেগুলো ব্যহার করা হয়) লুকিয়ে থাকতে পারে ছত্রাক, ফাঙ্গাস বা নানা রকম জীবাণু। এ সব জীবাণু বা ব্যাকটেরিয়া কিন্তু খুব সহজেই আপনার নখেও ছড়িয়ে যেতে পারে। তাই অন্যের ব্যবহৃত এটি ব্যবহার করবেন না।

অন্যের ব্যবহৃত সানগ্লাস বা চশমা : অন্যের সানগ্লাস বা চশমা ব্যবহার করা উচিত না। কারণ ফ্রেমের মধ্যে লুকিয়ে থাকে ‘অঞ্জনির’ মতো নানা অসুখের জীবাণু, যা অল্পতেই ছড়িয়ে যেতে পারে আপনার চোখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top