সকল মেনু

সাদা বাস ও আমরা

bru-bus_48396হটনিউজ২৪বিডি.কম : ঈদের ছুটিতে সবাই বাড়ি যাবো। ব্যাগ গোছগাছ চলছে। প্রাণের ক্যাম্পাস ছেড়ে বাবা মায়ের কোলে ফিরে যেতেও বুকের ভেতর কেমন করে। ক্যাম্পাসটা তো আর কম ভালোবাসার নয়। বাড়ি যাওয়ার খুশির সাথে ক্যাম্পাস আর প্রিয় মুখগুলো ছেড়ে যাওয়ার ব্যথায় যখন বুকের একপাশ টা হঠাৎ হঠাৎ চিনচিন করে ওঠে ঠিক সে সময় নতুন খবর।
ক্যাম্পাসে নতুন দুটি সাদা বাস এসেছে।

বিকাল বেলা ক্যাম্পাসে গিয়ে দেখা গেলো কৃষ্ণচূড়ার পাশে বাসস্ট্যান্ডে সাদা রঙ্গের একটা বাসের চারপাশে ছোটখাটো জটলা। সবাই কাজের ফাঁকে একবার বাসটা দেখতে এসেছে।

কেউ ভেতরে বসে ছবি তুলছে, কেউবা বাসের গায়ে হাত ছুঁয়ে ছুঁয়ে গল্প করে,
‘বাসের দরকার ছিলো।’
‘এখন স্টুডেন্ট বাড়ছে।’
‘চলাচলের অসুবিধাও বাড়ছে।’
‘নতুন বাস হইলো ভালোই হইছে।’
সবার মুখে হাসি আরোও দ্বিগুণ হয়ে ওঠে যখন সবাই শুনতে পায় একটা নয় দুটো নতুন বাস এসেছে ক্যাম্পাসে। ঈদে পরিবারের সবাই নতুন জামা কাপড় পায়। ভার্সিটি পরিবারে ঈদের বোনাসে সবাই পেলাম নতুন দুটি সাদা বাস। পত্রিকার পাতায় ঢাকা ভার্সিটির লাল বাস দেখে খুব শখ জাগতো এমন লাল বাসে করে আমিও একদিন ভার্সিটি যাবো।
সে শখ পূরণ হলো এবার। লালবাসে নয় সাদাবাসে চড়ে শুভ্রতা ছড়িয়ে ঘুরবো আমাদের প্রাণের শহরে……
সাদা স্বপ্নে বিভোর হয়ে ঈদের ছুটি কাটাতে বাড়ির পথে সবাই। একটা খুশি মনে গেঁথেই। ক্যাম্পাসে ফিরে সাদা বাসে চড়বো।
বলছিলাম গত হয়ে যাওয়া এবারের কুরবানির ঈদের আগে নতুন বাসে ওঠার স্বপ্ন নিয়ে বাড়িতে যাওয়া বেরোবিয়ানদের (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা) কথা।
ঈদ শেষ হয়েছে। সবাই ক্যম্পাসে ফিরেছে। কোর্স শেষ করে সেমিষ্টার ফাইনাল আরেকটা শেষ হয় প্রায়। কিন্তু আজও ক্যাম্পাসে দেখা গেলো না চলন্ত দুটো সাদা বাস।
সাদা বাস….
রঙ টা কেমন ধোঁয়াটে হয়ে ধূসর হবার পথে।
বাসায় যাবার আগে যারা সাদা বাস দেখেছে তারা সাদা রংয়ের স্বপ্ন নিয়ে বাড়ি গিয়েছে।
এসে সবার সাথে গল্প করেছে। যারা গল্প শুনেছে তাদের ইচ্ছে সাদা বাস দেখবে। অনেকদিন হলো। সাদা রং দেখলেই সবার চোখে এখনো ভাসে সাদা ধবধবে দুটো বাস। কল্পনাতে থাকে সেটা।
বাস্তব আর হয়না…..
আচ্ছা,বাস দুটো আবার কবে দেখবো!!!

লেখক: সুমাইয়া সীমা, দ্বিতীয় বর্ষ, অর্থনীতি বিভাগ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top