সকল মেনু

রবিবার হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী

304e08da4d6f04148693d03e0b4a7474-57e36e5d54e34-1হটনিউজ২৪বিডি.কম : হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডাবের আমন্ত্রণে বুদাপেস্ট ওয়াটার সামিট ২০১৬ তে যোগ দিতে চারদিনের সফরে সেদেশে যাবেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা। রবিবার (২৭ নভেম্বর) সকালে বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

সফরকালে প্রধানমন্ত্রী হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশ-হাঙ্গেরিয়ান বিজনেস অ্যান্ড ইকোনমিক ফোরাম উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রী রবিবার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি বুদাপেস্টের স্থানীয় সময় পৌনে ২টায় ফিরেন্স লিজট্ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবে।

মিনিস্টার অব স্টেট ফর সিকিউরিটি পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল কো-অপারেশন ইস্টভান মিকোলা, হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এবং বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরিয়ান রাষ্ট্রদূত গিউলা পেথো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

সফরকালে প্রধানমন্ত্রী বুদাপেস্টে ফোরা সিজনস হোটেল গ্রিসহাম প্যালেসে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী দু’দিন বুদাপেস্ট ওয়াটার সামিটের (বিডব্লিউএস-২৯১৬) উদ্বোধনী অনুষ্ঠানে সোমবার বক্তব্য রাখবেন। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার কার্যালয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

শেখ হাসিনা হাঙ্গেরির প্রেসিডেন্টের সঙ্গে পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেল বৈঠকে যোগ দেবেন এবং প্রেসিডেন্টের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেবেন।

হাঙ্গেরির প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ সাসটেনেবল ওয়াটার সলিউশন এক্সপো পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে কসুদ স্কয়ারে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এ সময় কসুদ স্কয়ারে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার প্রদর্শন করা হবে।

বৈঠকের পরে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হবে। দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও হাঙ্গেরি ৪টি সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে।

মাহমুদ আলী বলেন, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে আলোচনা, পানি ও কৃষি ব্যবস্থাপনায় সহযোগিতা বিষয় সমঝোতা স্বাক্ষরিত হবে। একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে এফবিসিসিআই ও হাঙ্গেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

হাঙ্গেরির প্রেসিডেন্ট জানোস এডাবের সঙ্গে সানদর প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বুদাপেস্টের হিরোস স্কয়ার পরিদর্শন করবেন এবং হাঙ্গেরি রাষ্ট্রের প্রতিষ্ঠায় হাঙ্গেরির জাতীয় বীর ও নিহত সৈন্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

প্রধানমন্ত্রী বুধবার সকালে দেশের উদ্দেশ্যে বুদাপেস্ট ত্যাগ করবেন। সূত্র: বাসস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top