সকল মেনু

হিলিতে লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ কোটি টাকা বেশি রাজস্ব সংগ্রহ

76370e60b5a1edbf46b43a5263856854-573c69e176859হটনিউজ২৪বিডি.কম : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) দেশের দ্বিতীয় বৃহত্তম হিলি স্থলবন্দর থেকে লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ কোটি ৩০ লাখ ২৮ হাজার টাকা বেশি রাজস্ব সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

হিলি স্থলবন্দর শুল্কস্টেশন কার্যালয় সূত্রে জানা গেছে, গত দুই অর্থবছরে হিলি স্থলবন্দর থেকে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় চলতি অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪৯ কোটি ৫০ লাখ টাকা। সে হিসেবে গত চার মাসে নির্ধারিত ১৫ কোটি ২০ লাখ টাকার বিপরীতে রাজস্ব সংগ্রহ হয়েছে ৩৪ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকা।

যার মধ্যে, জুলাই মাসে ৩ কোটি ৮০ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাহম্ক সংগ্রহ হয়েছে ৫ কোটি ৮৩ লাখ ৭৫ হাজার টাকা, আগস্টে ৩ কোটি ৮০ লাখ টাকার বিপরীতে সংগৃহীত হয়েছে ৭ কোটি ৭৬ লাখ ৩৬ হাজার টাকা, সেপ্টেম্বরে ৩ কোটি ৮০ লাখ টাকার বিপরীতে সংগৃহীত হয়েছে ৯ কোটি ৭ লাখ ৯২ হাজার টাকা এবং অক্টোবরে ৩ কোটি ৮০ লাখ টাকার বিপরীতে সংগৃহীত হয়েছে ১১ কোটি ৮২লাখ ২৫ হাজার টাকা।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি মো. হারুন উর রশীদ হারুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেশীরভাগ খাদ্যদ্রব্য পেঁয়াজ, চাল, গম, ভুট্টা, খৈল, ভুষি, কাঁচামরিচ এজাতীয় পণ্য আমদানি হয়। এর মধ্যে দেশের চাহিদার শতকরা ৮০ শতাংশ পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়ে থাকে। সম্প্রতি দেশের নির্মাণাধীন বৃহত্তম পদ্মাসেতু, রূপপুর পারমানবিক কেন্দ্রসহ অন্যান্য উন্নয়নমূলক কাজে ভারতীয় পাথরের চাহিদা বাড়ায় হিলি স্থলবন্দর দিয়ে বড়, ছোট ও মাঝারী এই তিন আকারের পাথর বেশি পরিমানে আমদানি হচ্ছে। ফলে রাজস্ব সংগ্রহ বেড়েছে।’

স্থল শুল্কস্টেশনের সহকারী কমিশনার মো. ফখরুল আমীন চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পূর্বে হিলি স্থলবন্দর দিয়ে তেমন পাথর আমদানি হতোনা। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমানে পাথর আসার কারনে বন্দরের রাজস্ব আহরণের পরিমান বেড়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top