সকল মেনু

সুইস ব্যাংকের কালো টাকার তথ্য আসছে ভারতের হাতে

swiss-bank-indiaabnews24_46492আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : শীঘ্রই ভারতের হাতে কালো টাকার সব তথ্য তুলে দেবে সুইস ব্যাংকে। ২০১৯-এর সেপ্টেম্বর থেকে অটোমেটিক উপায়ে ভারতের হাতে আসতে থাকবে ভারতীয় অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য। আর এইভাবেই ভারতের কালো টাকার একটা বড় হিসেব পাওয়া যাবে বলেও মনে করা হচ্ছে।

এ বিষয়ে গত মঙ্গলবারই একটি চুক্তি হয়েছে ভারত ও সুইজারল্যান্ডের মধ্যে। যেখানে উপস্থিত ছিলেন ভারতের সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের চেয়ারম্যান সুশীল চন্দ্র ও ভারতের সুইস দূতাবাসের ডেপুটি চিফ গিলিস রোডিট। এই চুক্তি অনুযায়ী, দুই দেশ একে অপরের তথ্য আদান-প্রদান করতে পারবে। অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই চুক্তি ফলে ২০১৯ থেকে সুই ব্যাংকের তথ্য পেতে শুরু করবে ভারত। ২০১৮ পর্যন্ত যেসব ভারতীয় অ্যাকাউন্ট থাকবে সুইস ব্যাংকে, সেগুলির সম্পর্কে নানা তথ্য জানা যাবে।

গত ৬ জুন সুইস প্রেসিডেন্ট জোহান স্নাইডার আম্মানের সঙ্গে জেনেভায় দেখা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসময় এই তথ্য আদান-প্রদান নিয়ে দু’জনের কথা হয়। এরপরই ১৫ জুন দেখা করেন দেশের রেভিনিউ সেক্রেটারি হাসমুখ আধিয়া ও সুইস স্টেট সেক্রেটারি জ্যাকি দে ওয়াটেভিলে।

উল্লেখ্য, নোট বাতিলের পর থেকেই সুইস ব্যাংকের কালো টাকা নিয়ে বারবার প্রশ্ন তুলছেন বিরোধীরা। তাদের দাবি ভারত থেকে এইভাবে টাকা না তুলে সরকার যেন সুইস ব্যাংক থেকে টাকা নিয়ে আসে। এই বিতর্কের মধ্যেই এমন একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করল ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top