সকল মেনু

রোনালদোর নৈপুণ্যে পর্তুগালের জয়

portugal-home_44723খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : রিয়ালের জার্সিতে সময়টা খুব বেশি ভালো না কাটলেও দেশের জার্সিতে দারুণ কাটছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। পর্তুগালকে ইউরো শিরোপা জেতানোর পর থেকেই বেশ আত্মবিশ্বাসী মেজাজে রয়েছেন রিয়াল মাদ্রিদ এ সুপারস্টার।

বিশ্বকাপ বাছাইয়ে রবিবার লাটভিয়ার বিপক্ষে ৪-১ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে পর্তুগাল। দলের ওই বড় জয়ে জোড়া গোল করেন পর্তুগিজ শিবিরের সবচেয়ে বড় তারকা রোনালদো।

রবিবার রাতে প্রতিপক্ষ দুর্বল হলেও শুরুটা প্রত্যাশিত হয়নি ইউরো চ্যাম্পিয়নদের। প্রথম ২০ মিনিটে অধিকাংশ সময় বল দখলে রাখতে পারলেও আক্রমণে সুবিধে করতে পারেনি তারা। ডি-বক্সের মুখে বারবার বাধার মুখে পড়ায় কয়েক মিনিটের ব্যবধানে রোনালদো ও নানি দূরপাল্লার শটে চেষ্টা চালান; কিন্তু সাফল্য মেলেনি।

২৮তম মিনিটে এগিয়ে যায় পর্তুগিজরা। ডি বক্সের মধ্যে নানি ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। রোনালদোর স্পটকিকে বলে হাত লাগিয়েছিলেন গোলরক্ষক, কিন্তু রুখতে পারেননি।

৩১তম মিনিটে আবারো দূর থেকে জোরালো শটে চেষ্টা করেন রোনালদো; কিন্তু আবারো বল গোলরক্ষকের হাতে।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করার মতো পজিশনে বল পেয়েও দুর্বল শট নেন রোনালদো। ৫৮তম মিনিটে ডি-বক্সে আন্দ্রে গোমেস ফাউলের শিকার হলে ফের পেনাল্টি পায় পর্তুগাল; কিন্তু এবার পোস্টে বল মেরে সুযোগ নষ্ট করেন তিনবারের বর্ষসেরা ফুটবলার।

৬৭তম মিনিটে মিডফিল্ডার আর্তুর্স জিউজিন্স নিচু জোরালো শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠালে সমতায় ফেরে ফিফা র‌্যাংকিংয়ে ১১৬তম দলটি। দুই মিনিট পরেই অবশ্য কাছ থেকে হেডে ফের স্বাগতিকদের এগিয়ে দেন উইলিয়াম। স্পোর্তিংয়ের এই ডিফেন্সিভ মিডফিল্ডারের আন্তর্জাতিক ফুটবলে এটাই প্রথম গোল।

৮৫তম মিনিটে রিকার্দো কারেসমার ক্রস ছয় গজ বক্সের ডান দিকে পেয়ে দারুণ ভলিতে জয় নিশ্চিত করেন রোনালদো। ক্লাব ফুটবলে নিজেকে খুঁজে ফেরা রিয়াল মাদ্রিদ তারকার এটি জাতীয় দলের হয়ে শেষ তিন ম্যাচে সপ্তম গোল। আর আন্তর্জাতিক ফুটবলে এটা তার ৬৮তম গোল।

এরপর দুই মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূরণের দারুণ দুটি সুযোগ পেয়েও হারান রোনালদো। প্রথমবার গোলমুখে বল পেয়েও পা লাগাতে পারেননি, দ্বিতীয়বার তার হেড লাগে ক্রসবারে।

যোগ করা সময়ের শেষ দিকে রাফায়েল গুয়েরেইরোর ক্রসে হেড করে স্কোরশিটে নাম লেখান ব্রনো আলভেস। বাছাইপর্বে এই নিয়ে তিন ম্যাচে ১৬টি গোল করল পর্তুগাল।

এই জয়ে ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থান ধরে রাখলো রোনালদোরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top