সকল মেনু

আর্জেন্টিনাকে লজ্জা দিলো ব্রাজিল

6cf31318126448b9934e1eaf3b4c1a52-582529644d389খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ অন্যরকম উত্তাপ ছড়ায় সব সময়। ম্যাচটির অপেক্ষায় ছিল তাই গোটা বিশ্ব। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ের আচ গায়ে মাখতে ছিল প্রস্তুত। কিন্তু স্তাদিও মিনেইরোতে মঞ্চায়িত হলো একপেশে এক ম্যাচ। যেখানে ব্রাজিলের দাপটের সামনে অসহায় আত্মসমর্পণ করলো আর্জেন্টিনা। নেইমার-ফিলিপে কৌতিনিয়োদের দাপটে ব্রাজিল যে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে লিওনেল মেসিদের! গোল পেয়েছেন কৌতিনিয়ো, নেইমার ও পাউলিনিয়ো।

শুরুতে আক্রমণাত্মক ছিল আর্জেন্টিনা। ব্রাজিল আসলে তখন ছিল নিজেদের গোছাতে ব্যস্ত। প্রথম সুযোগও তৈরি করেছিল সফরকারীরা। ২২ মিনিটে লুকাস বিগলিয়ার নেওয়া আচমকা শট ঝাপিয়ে প্রতিহত করলেন ব্রাজিল গোলরক্ষক আলিসেন। সেলেসাওদের ঘুমটা যেন তখনই ভাঙল। মিনিট তিনেক পরই যে ব্রাজিলকে এগিয়ে নিলেন কৌতিনিয়ো। নেইমারের পাস ধরে বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া তার বুলেট গতির শট আশ্রয় নেয় জালে।

আর্জেন্টিনা ম্যাচে ফিরবে কী, বিরতি যাওয়ার আগ মুহূর্তে আবার হজম করে গোল। এবার স্কোরশিটে নাম তোলেন নেইমার। প্রথমার্ধের ইনজুরি টাইমে গাব্রিয়েল হেসুসের পাস ধরে আর্জেন্টিনার দুর্বল রক্ষণের পুরো ফায়দা তোলেন বার্সেলোনা ফরোয়ার্ড। দ্রুত গতিতে বক্সের ভেতর ঢুকে আড়াআড়ি শটে করেন লক্ষ্যভেদ। দ্বিতীয়ার্ধের শুরুতে লিডটা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ তৈরি করেছিল ব্রাজিল, যদিও পাউলিনিয়ো নষ্ট করেন সহজ সুযোগ। সেই ভুলটাই যেন শুধরে নিলেন পাউলিনিয়ো কয়েক মিনিট পর, যখন ৫৮ মিনিটে আর্জেন্টিনার জালে বল জড়ালেন তিনি। মার্সেলোর ক্রস রেনাতো অগাস্তো হয়ে আসে তার কাছে, ফাঁকায় থাকা এই মিডফিল্ডারের বলটা জালে জড়াতে কোনও অসুবিধাই হয়নি।

এর পর অন্তত আরও তিনটি নিশ্চিত গোলের সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু ভাগ্য সেগুলোতে সঙ্গ না দেওয়ায় ব্যবধান বাড়েনি। ম্যাচের শেষ দিকেই যেমন নেইমার ও রবার্তো ফিরমিনো মিস করেছেন সহজ দুটো সুযোগ। ওগুলো কাজে লাগেনি বলেই লজ্জাটা আর বাড়েনি আর্জেন্টিনার। যদিও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মাঠ থেকে ৩-০ গোলের হার ঠিকই লজ্জার সাগরে ডুবিয়ে নিয়েছে আলবিসেলস্তেদের। ফলের চেয়ে বড় বিষয় হয়ে দাঁড়াচ্ছে পারফরম্যান্স। গোছানো ব্রাজিলের সামনে একেবারেই অগোছালো ছিল আর্জেন্টিনা।

এই হারে রাশিয়া বিশ্বকাপের পথটা আরও কঠিন হয়ে গেল মেসিদের। ১১ ম্যাচ শেষে ১৬ পয়েন্ট নিয়ে তারা ষষ্ঠ স্থানে থাকলেও বিশ্বকাপের প্লে অফে খেলার জায়াগাতেও নেই। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল থাকলো শীর্ষেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top