সকল মেনু

ট্রাম্প’র প্রেসিডেন্ট হিসেবে প্রথম দিনের কার্যতালিকা

 president-trump_43901হটনিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বকে অনেকটা বিস্মিত করে গত মঙ্গলবারের ভোটে বিজয়ী হয়েছেন। ফলে তিনিই হতে চলেছেন আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট। তার এ বিজয়ের মধ্যদিয়ে ডেমোক্র্যাট দলের আট বছরের শাসনের অবসান হলো। বলা হচ্ছে- ট্রাম্পের বিজয়ের মধ্যদিয়ে অনেকটা অনিশ্চিত পথের দিকে ধাবিত হলো আমেরিকা।

বিজয়ী এই প্রার্থী দায়িত্ব নেয়ার প্রথম দিনে কী কী করবেন তা নিয়ে ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে- আগামী ২০ জানুয়ারি ‘ক্যাপিটাল হিলে’ শপথ নেয়ার আনুষ্ঠানিকতা শেষে ডোনাল্ড ট্রাম্প মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন। ওইদিনই সামরিক বাহিনীর কুচকাওয়াজ এবং প্রথা অনুযায়ী বল ডান্সে অংশ নেবেন।

কিন্তু দায়িত্ব নেয়ার প্রথম দিনই কিছু আলাদা ধরনের কাজ করবেন বলে ট্রাম্প ঘোষণা দিয়ে রেখেছেন। এ দিন তিনি দেশের দক্ষিণ সীমান্তে সুউচ্চ ও দুর্ভেদ্য, দীর্ঘ এবং দেখতে সুন্দর দেয়াল তৈরির কাজ শুরু করবেন। এছাড়া, হোয়াইট হাউজ থেকে এতদিন যেসব অসাংবিধানিক নির্বাহী আদেশ জারি করা হয়েছে তার সবগুলো বাতিল করবেন। সিরিয়া থেকে শরণার্থীদের আমেরিকায় প্রবেশ তাৎক্ষণিকভাবে বন্ধ করবেন বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

আমেরিকায় অবৈধ অভিবাসী ও যারা অপরাধ করেছে তাদেরকে দেশ থেকে বহিষ্কার করবেন বলে ড্রোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়ে রেখেছেন। গত ৩১ আগস্ট তিনি বলেছিলেন, “দায়িত্ব নেয়ার প্রথম দিনের প্রথম ঘণ্টাতে আমি এসব লোককে বের করে দেব। একে আপনারা চাইলে বহিষ্কার বলতে পারেন, সংবাদপত্র অবশ্য এ ভাষা ব্যবহার করতে পছন্দ করে না। আপনারা একে যা খুশি তাই বলতে পারেন, তবে আমি তাদেরকে বের করে দেব।”

গত ৭ জানুয়ারি বার্লিংটনে ট্রাম্প বলেছিলেন, আমেরিকার স্কুল ও সামরিক ঘাঁটিগুলোকে অস্ত্র-মুক্ত এলাকা থেকে বের করে আনা হবে। তিনি বলেছিলেন, প্রথম দিনেই তিনি এ বিষয়ে আইনে সই করবেন এবং আমেরিকায় কোনো অস্ত্রমুক্ত এলাকা থাকবে না। -ওয়াশিংটন পোস্ট অবলম্বনে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top