সকল মেনু

তৃণমূলে মানবাধিকার বিষয়ে সচেতনতা বাড়াতে হবে: শিল্পমন্ত্রী

1033d7569dba543fc07c7ea3f924e4de-5813f1b20a5e2হটনিউজ২৪বিডি.কম : প্রতিটি মানুষকে তার অধিকার ও দায়িত্ব সম্পর্কে জানতে মানবাধিকার নিয়ে তৃণমূলে সচেতনতা সৃষ্টি করতে হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শুক্রবার বরিশাল নগরের অশ্বিনী কুমার হলে বাংলাদেশ মানবাধিকার কমিশনের বরিশাল আঞ্চলিক সম্মেলন-২০১৬-এ তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘কোনটা ন্যায়, অন্যায় তা সাধারণ মানুষকে বোঝাতে হবে। মানুষ হত্যা করলে বিচারে তার ফাঁসি নয়তো যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। যারা মানবাধিকার লঙ্ঘন করে, সামাজিক ব্যাভিচার, যৌতুকের জন্য অত্যাচার করে তাদেরকেও সমাজ থেকে বয়কট করার, শাস্তি দেওয়ার ভয় দেখাতে হবে। আর এটা না থাকলে হত্যাকারীদের প্রধান্য দেওয়া হবে উৎসাহিত করা হবে।’

তিনি আরও বলেন, ‘মানবাধিকার রক্ষার জন্য তৃনমূলে জোড়ালোভাবে কাজ করতে হবে। শুধু শহর পর্যায়ে মানবাধিকারের বিরুদ্ধে জনসচেতনতা বাড়ালে চলবে না। জনসচেতনতা ও মানবাধিকার সম্পর্কে প্রচারণা গ্রাম পর্যায়েও ব্যাপকভাবে চালাতে হবে। কারণ শহরের থেকে গ্রামে মানবাধিকার লঙ্ঘন বেশি করা হয়।’

বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল জেলা ও মহানগরের আয়োজনে এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সংগঠনটির বরিশাল বিভাগের গভর্নর ও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, বাংলাদেশ বার কাউন্সিল ফাইন্যান্স কমিটির সভাপতি এসএম রেজাউল করিম, সংগঠনের বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক কাজী আল মামুন, ঝালকাঠি জেলা পরিষদের প্রশাসক সরদার শাহ্আলম, ঝালকাঠির পৌর মেয়র লিয়াকত হোসেন, অ্যাডভোকেট বাদশাহ আলমগীর প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top