সকল মেনু

আজ বিপ্লবী মুকুন্দলালের মৃত্যুবার্ষিকী

mukundolal_38525হটনিউজ ডেস্ক:  আজ বৃহস্পতিবার বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত মুকুন্দলাল সরকারের ৩৭তম মৃত্যুবার্ষিকী। প্রয়াত এ বিপ্লবী ১৯০৯ সালে গোপালগঞ্জের ধর্মরায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন। তার একাত্তর বছরের জীবনকালে তিনি জমিদারী প্রথা উচ্ছেদ অভিযান, কারাবরণ, শিক্ষা প্রতিষ্ঠান গড়া, রাস্তা নির্মাণ, খাল খননসহ অসংখ্য জনহিতকর কাজ করে আজো স্থানীয় জনগণের মাঝে স্মরণীয় হয়ে আছেন। ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকার তাকে ডিফেন্স অব পাকিস্তান রুলে গ্রেফতার করে দীর্ঘকাল কারা অন্তরীণ রাখেন। তিনি শেরেবাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।
মুকুন্দলাল সরকার সমাজসেবার অংশ হিসেবে গোপালগঞ্জ ও খুলনার বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি কলেজ, প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। দিবসটি পালন উপলক্ষে তার তৃতীয় পুত্র এম আর ইঞ্জিনিয়ারিংয়ের জেনারেল ম্যানেজার সুভাষ সরকারের রায়েরবাজারের বাসায় আজ সন্ধ্যায় এক প্রার্থনা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শ্রী সরকারের দ্বিতীয় পুত্র এডুকেশন টুডে পত্রিকার সম্পাদক মনীন্দ্র নাথ সরকার ও কনিষ্ঠ পুত্র সাংবাদিক অজিত কুমার সরকার সকলকে তাদের পিতার বিদেহী আত্মার শান্তি কামনার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top