সকল মেনু

ইংল্যান্ডকে হারাতে পারলেই নতুন উচ্চতায় বাংলাদেশ

bd_38396খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের শেষ ও ফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে হারাতে পারলেই নতুন উচ্চতায় পৌঁছে যাবে বাংলাদেশ। রেটিং পয়েন্টে বৃদ্ধিসহ আরও অনেক উন্নতির পাশাপাশি আইসিসির রেকর্ড বুকেও নতুন ইতিহাস তৈরি করবে টাইগাররা। সিরিজে ১-১ সমতা থাকায় একই সাথে তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে পারলে ট্রফিটিও হবে নিজেদের। অবশ্য এ ম্যাচটিতে নিশ্চিতভাবেই ফেভারিট স্বাগতিকরা। কেননা প্রথম ম্যাচে জয়ের পথেই ছিলো মাশরাফিরা। শেষ দিকে অনেকটাই ভাগ্যক্রমে জয় পেয়ে যায় ইংল্যান্ড। তবে প্রথম ম্যাচে দেখা গেছে লড়াই। আর তাতে বাংলাদেশের সাথে পেরে ওঠার কথা নয় ব্রিটিশদের। আর দ্বিতীয় ম্যাচটিতে দাপটের সাথেই উড়িয়ে দিয়েছে ইংলিশদের। আর এবার বিশ্ব সেরাদের এলিট কাঁতারে উঠে আসার পালা টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ম্যাচ ছিল রোমাঞ্চকর। ফাইনাল হয়ে ওঠা ম্যাচেও তেমন হওয়ার আভাস পাওয়া যায। এ বাধাটা পেরুতে পারলেই বাংলাদেশের ক্রিকেট ঢুকে পড়বে নতুন রেকর্ড ও ইতিহাসের পাতায়।

তবে সে যা-ই হোক, ইতিহাসে প্রথমবারের মতো ইংল্যান্ডকে সিরিজ হারাতে পারলে নতুন উচ্চতায় উঠে যাবে বাংলাদেশের ক্রিকেট। মাশরাফি বিন মুর্তজার দলের টানা ষষ্ঠ ওয়ানডে সিরিজ জয় হবে। ৬ বার তার বেশি টানা সিরিজ জয়ের রেকর্ডের কীর্তি ওয়ানডে ইতিহাসেই আছে মোটে ১১টি। আর এটা বাংলাদেশের ঘরের মাটিতে টানা সপ্তম ওয়ানডে সিরিজ জয়ের ম্যাচ। তবে ৫ সিরিজ আগে দেশের বাইরে একটি সিরিজে হেরেছিল বাংলাদেশ। তাই আফগানিস্তানকে সম্প্রতি ২-১ এ হারালে টানা ষষ্ঠ সিরিজ জয়ের রেকর্ড হয়েছে টাইগারদের। তাতে টাইগাররা শ্রীলঙ্কাকে ছাড়িয়ে গেছে।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন হলেও লঙ্কানরা কখনোই টানা ৬ ওয়ানডে সিরিজ জিততে পারেনি। বাংলাদেশ গত বছর পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ভারত ও জিম্বাবুয়েকে হারিয়েছে। এ বছর সে ধারবাহিকতায় সিরিজ জিতেছে আফগানিস্তানের বিপক্ষে। ইতিহাস বলছে, টানা ১০টি, ৯টি ও ৭টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাথে টানা ৬টি সিরিজ জয়ের রেকর্ড ভাগাভাগি করছে দক্ষিণ আফ্রিকা, একবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। ভারত ও পাকিস্তান ২ বার করে টানা ৬ সিরিজ জিতেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top