সকল মেনু

প্রথম ট্যাঙ্গো ফোন আসছে নভেম্বরে

9-8হটনিউজ২৪বিডি.কম : অবশেষে নভেম্বরেই হয়ত অবমুক্ত হচ্ছে বিশ্বের প্রথম ট্যাঙ্গো স্মার্টফোন লেনোভো ‘ফ্যাব ২ প্রো’। গুগলের সহযোগিতায় এআর এবং ভিআর প্রযুক্তিতে তৈরি এই ফ্যাব এতোটাই দক্ষ যে চারপাশের অবস্থা উপলব্ধি করা এবং ত্রিমাত্রিক পদ্ধতিতে চিত্র ধারণ করতে পারে।

বর্তমানে অভাবনীয় এমন প্রযুক্তির মাধ্যমে জানা, কেনাকাটা সবই সম্ভব হচ্ছে।

গুগলের প্রজেক্ট ট্যাঙ্গো মেশিন ভিশন প্রযুক্তির ব্যবহারের ফলে ব্যবহারকারীর অঙ্গভঙ্গি অনুসরণ, ঘরের দরজা জানালার স্থান এবং মানুষের উপস্থিতি বুঝতে পারে ডিভাইসটি।

তবে পণ্যটি প্রকাশে বিলম্ব করা হচ্ছে। কেননা গেলো সেপ্টেম্বরে ফ্যাব ২ এর আনুষ্ঠানিক প্রকাশের কথা থাকলেও নীরবেই অবমুক্তি স্থগিত করে প্রতিষ্ঠানটি। কিন্তু ঘোষণা কালে আগষ্টে অনলাইন স্টোরে এবং সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক বাজারে ফ্যাব ২ পৌছবে বলে প্রত্যাশা করা হয়েছিল।

এখন পর্যন্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ ব্যাপারে চুড়ান্ত কোনো তথ্য জানানো হয়নি। অনুমানের ভিত্তিতিই ধরে নেয়া হচ্ছে নভেম্বরে ফ্যাব ২ বাজারে আনার যাবতীয় প্রস্ত্ততি নিয়েছে লেনোভো।

চলতি বছরের জুনে সান ফ্রান্সসিসকো’তে অনুষ্ঠিত লেনোভো টেক ওয়ার্ল্ড ইভেন্টে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সিইও এর ঘোষণা দেয়।

এদিকে ট্যাঙ্গো সম্পর্কে গুগল জানিয়েছে, স্মার্টফোন ব্যবহার করে মানুষ কিভাবে কেনাকাটা করছে, শিক্ষা নিচ্ছে এবং গেম খেলছে তাতেও পরিবর্তন আনা হবে।

পোকেমন গো সহ সত্যিকারের মজাদার কিছু উপভোগে সময় উপযোগী পণ্যটির কারিগরি দিকে আসলে প্রথমেই আসে পর্দার কথা। যেহেতু ফ্যাবলেট তাই সাইজে একটু বড় হওয়া স্বাভাবিক। ৬.৪ ইঞ্চি কিউএচডি এলসিডি ডিসেপ্লের এই ডিভাইসে স্ন্যাপড্রাগন ৬৫২ প্রসেসর, ৪ জিবি ৠাম এবং ১৬ এমপি মূল, ৮ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে।

এর পেছনে ডেপথ সেনসিং আইআর ক্যামেরা ও মোশন ট্র্যাকিং ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ৪,০৫০ ব্যাটারি যুক্ত রয়েছে। ডিভাইসটির প্রত্যাশিত মূল্য ৪৯৯ ডলার।

লেনোভোও নিজস্ব ট্যাঙ্গো অ্যাপ স্টোর খোলার ঘোষণা দিয়েছে। ২৫টি ‍অ্যাপ দিয়ে শুরু এবং বছর শেষে এই অ্যাপের সংখ্যা ১০০ এর ঘরে নিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে তাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top