সকল মেনু

অর্থনীতিতে নোবেল পেলেন অলিভার হার্ট ও হোলমস্টরম

nobel_38181হটনিউজ২৪বিডি.কম : চলতি বছরের নোবেল পুস্কার ঘোষণার ধারাবাহিতায় আজ সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে এবারের পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করেছে। এবার অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ২ জন। তারা হলেন- যুক্তরাজ্যের বংশোদ্ভূত অলিভার হার্ট ও ফিনল্যান্ডের বংশোদ্ভূত বেংগত হোলমস্টরম। আধুনিক অর্থনীতি শত সহস্র চুক্তিতে আষ্টেপৃষ্ঠে বাঁধা; আর চুক্তির সঙ্গে অর্থনীতির এই সম্পর্কের তত্ত্বতালাশে এবারের নোবেল দেয়া হয় এ ২ গবেষককে।

নোবেল কমিটি বলেছেন, কন্ট্রাক্ট থিওরি নিয়ে এ ২ গবেষকের কাজ উচ্চপদের ব্যক্তিদের কর্মদক্ষতার ওপর ভিত্তি করে বেতন নির্ধারণের মত বিষয় বুঝতে সহায়ক হয়েছে। নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই দুই গবেষকের মধ্েয ভাগ করে দেওয়া হবে। রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর তাদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার। ভোক্তার রুচি বিশ্লেষণ করে দারিদ্র্য নির্মূলের পথ দেখানোয় গতবছর অর্থনীতির নোবেল পান ব্রিটিশ বংশোদ্ভূত অর্থনীতিবিদ এঙ্গাস ডিটন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top