সকল মেনু

কি কারণে রাশিয়ানরা হাসেন কম

putinsiria-640x384_38017হটনিউজ২৪বিডি.কম : প্রতি বছর অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হয় ‘ওয়ার্ল্ড স্মাইল ডে’ বা বিশ্ব হাসি দিবস। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (৭ অক্টোবর) ওই হাসি দিবসেই তার জন্মদিন পালন করেছেন। যদিও এই নেতার মুখে লোকে হাসি দেখেছে কদাচিৎ! শুধু রাশিয়ানরাই নয় রাশিয়ানদের মতো ইরানি এবং ফরাসিরাও অন্যদের চেয়ে কম হাসে কম। আর এর জন্য দায়ী কিছু সামাজিক কারণ।

পোলিশ একাডেমি অফ সাইয়েন্স’র সাইকোলজিস্ট কুবা ক্রিজ এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। প্রতিবেদন অনুযায়ী, কিছু সমাজের লোক তার চারপাশের পারিপার্শ্বিক পরিবেশে নিয়ে বেশ বিরক্ত থাকেন। রাজনৈতিক কারণে অবদমিত এমন কিছু বৈশিষ্ট্যের মানুষও দেখা যায়; যেখানে পড়াশোনাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং সেখানে কঠিন সামাজিক নিয়ম বেছে নেওয়া হয়।

এছাড়াও, কিছু সমাজে অপরাধ প্রবণতা নাগরিক সেবার চেয়েও প্রভাবশালী একটি বিষয়। এসব কারণে কুবার গবেষণা পত্র অনুযায়ী-রাশিয়া, ইরান এবং ফ্রান্সের মতো দেশগুলোতে হাসিকে খুব কমই স্বাগতম জানানো হয়। আর হাসলেও অনেকাংশেই মনে হয় তা মেকি। গবেষণায়, ৮টি হাসিমুখ এবং গম্ভীরমুখকে বিবেচনায় নিয়ে ৪৪টি দেশের কয়েক হাজার মানুষের উপর জরিপ চালানো হয়। জরিপ অনুযায়ী, কয়েকটি দেশের লোক মনে করে হাসিতে নির্বুদ্ধিতার পরিচয়। যেমন- রাশিয়া, জাপান এবং ইরানের মতো কিছু দেশ।
আবার, আর্জেন্টিনা, জিম্বাবুয়ে, ইরান এবং রাশিয়ায় অনেক মানুষই মনে করে হাসিতে অসততা প্রকাশ পায়। হাসির ক্ষেত্রে লিঙ্গ এবং সংস্কৃতিও গুরুত্বপূর্ন ভূমিকা রাখে বলে গবেষণা পত্রে মন্তব্য করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top