সকল মেনু

বাংলাদেশ সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছে না

9_35924হটনিউজ ডেস্ক : আগামী নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছে না বাংলাদেশ। এই সিদ্ধান্ত ইতোমধ‌্যে কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়েছে বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার রাতে নিশ্চিত করেছেন। বাংলাদেশ ছাড়াও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ব্রিগেডে সন্ত্রাসী হামলার ঘটনায় ভারত ও পাকিস্তানের টানাপোড়েনের জের ধরে ভারতও ওই সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আফগানিস্তান ও ভুটানও ওই সম্মেলনে যাচ্ছে না বলে জানা গেছে। এর ফলে আগামী ৯ ও ১০ নভেম্বর ইসলামাবাদে অনুষ্ঠেয় ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন কার্যত স্থগিত হয়ে গেল।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচার নিয়ে ইসলামাবাদের প্রতিক্রিয়া এবং তা নিয়ে কূটনীতিক টানাপড়েনের মধ‌্যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিল। তবে প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, দেশের মধ‌্যে বিভিন্ন বিষয়ে ‘ব‌্যস্ততার’ জন‌্য এবার সার্ক শীর্ষ সম্মেলনে যাওয়া হচ্ছে না বাংলাদেশের।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ মঙ্গলবার তার দপ্তরে এক প্রশ্নের জবাবে সার্ক সম্মেলনে ভারতের যোগ না দেওয়ার তথ্য জানান। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটি উল্লেখ করা হয়েছে। বিকাশ স্বরূপ তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, আঞ্চলিক সহযোগিতা ও সন্ত্রাস এক সঙ্গে চলতে পারে না। ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন থেকে সরে দাঁড়াল ভারত।

সার্কভুক্ত অন‌্য দেশগুলো হচ্ছে- নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। সার্ক সনদ অনুযায়ী আট জাতির এই জোটের সব সিদ্ধান্ত সর্বসম্মতভাবে নিতে হয়। কোনো বিষয়ে একটি সদস্য রাষ্ট্রেরও আপত্তি থাকলে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না। অর্থাৎ বাংলাদেশ ও ভারতসহ চারটি দেশ ইসলামাবাদ সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় ওই সম্মেলন কার্যত স্থগিত হয়ে গেল। জোটের অধিকাংশ দেশ অংশ না নেওয়ার সিদ্ধান্ত জানালে সার্কের বর্তমান চেয়ারম‌্যান নেপাল সম্মেলন স্থগিতের সিদ্ধান্তও নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়াকে এক সূত্রে গাঁথার লক্ষ‌্য নিয়ে ১৯৮৫ সালে গঠিত জোট সার্ক এখনও আশার সঞ্চার ঘটাতে পারেনি। জোটটি কাঙ্ক্ষিত লক্ষ‌্য পূরণের পথে বারবারই দিশা হারিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top