সকল মেনু

সহসাই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি প্রকাশ হচ্ছে না তদন্ত রিপোর্ট

 58_33997_34656হটনিউজ ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের জন‌্য তারিখ দিয়েও আবারও তা অনির্দিষ্টকালের জন‌্য পিছিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
গত রোববার সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেছিলেন, সৌদি আরব ও যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগেই বৃহস্পতিবার তিনি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে যাবেন। কিন্তু আজ বুধবার সচিবালয়ে তিনি সাংবাদিকদের জানান , সহসা ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে না।
অর্থমন্ত্রী বলেন “এটা আমার ঘোষণা মত কালকে প্রকাশ করা হবে না। বেশ দেরি হবে, বেশ দেরি হবে।”
ফরাসউদ্দিন গত ৩০ মে ওই প্রতিবেদন দেওয়ার পর অর্থমন্ত্রী নিজেই বলেছিলেন, রিপোর্টে যা আছে, তা অবশ‌্যই প্রকাশ করা হবে। কিন্তু এ পর্যন্ত কয়েক দফা সময় দিয়েও কথা রাখেননি অর্থমন্ত্রী। এবার তিনি যুক্তি হিসেবে ফিলিপিন্সে টাকা উদ্ধারে মামলা চলার কথা বলেছেন।
তিনি বলেন, “ইতোমধ‌্যে এ বিষয়ে ফিলিপিন্স ও আমাদের মধ‌্যে আলোচনা চলছে। আমরা সেখানে মামলা মোকদ্দমা করেছি। ইত‌্যাদি নানান কিছু আছে। এই রিপোর্ট বেরুলে সেগুলো আপসেট হয়ে যাবে। সেজন‌্য রিপোর্ট এখন বের হচ্ছে না। পরে বের করব। তারিখ বলতে পারছি না। ইট উইল বি পাবলিশড।
এর আগে গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে সরিয়ে নেওয়া হয়, যাকে বিশ্বের অন্যতম বড় সাইবার চুরির ঘটনা বলা হচ্ছে। পরে সমালোচনার মুখে গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন ড. আতিউর রহমান। ঘটনাটি তদন্তের জন্য সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে কমিটি গঠন করা হয়। গত ৩০ মে সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন কমিটির প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top