সকল মেনু

‘অর্থপাচার প্রতিরোধে বাংলাদেশের অগ্রগতি প্রশংসনীয়’ – এটর্নি জেনারেল

mahabubey-alam_34504হটনিউজ ডেস্ক :  অর্থপাচার প্রতিরোধে মামলা পরিচালনাসহ তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে বাংলাদেশের ভূমিকা প্রশংসিত বলে মন্তব্য করে এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, মানি লন্ডারিং প্রতিরোধে এশিয়া প্যাসিফিক দেশগুলোর সংগঠন-এপিজি আন্তঃ দেশীয় আইনি সহায়তা, অর্থপাচার সংক্রান্ত গোয়েন্দা নজরদারি ২ সূচকেও বাংলাদেশের অগ্রগতি সন্তোষজনক বলে মনে করে। মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সংগঠনটির ১৯তম সম্মেলন শেষ করে গতকাল সোমবার রাতে দেশে ফেরেন এটর্নি জেনারেল। আজ মঙ্গলবার তিনি তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে তার সফর নিয়ে মতবিনিময় করেন।
মাহবুবে আলম সাংবাদিকদের জানান, ফিলিপিন্সের আদালতের আদেশের পর রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরতে সব আইনি বাধা কেটে গেলো। একই সঙ্গে চুরি যাওয়া রির্জাভের যে টাকা খরচ হয়ে গেছে সেই টাকাও ফেরত আসবে বলে আশা প্রকাশ করেন তিনি। তিনি জানান, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১২১ দেশের অর্থপাচার প্রতিরোধ গ্রুপ এপিজি। এ দেশগুলোর মানি অর্থপাচার প্রতিরোধে কি অগ্রগতি তারই মূল্যায়ন হয় প্রতি বছরের সম্মেলনের মাধ্যমে।
এদিকে অর্থপাচার নিয়ে কাজ করা দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জনবল সক্ষমতা বাড়ানো গেলে অর্থপাচার শূন্যের কোঠায় নেমে আসবে। ফলে বাংলাদেশ আরো বেশী প্রশংসা অর্জন করবে। রিজার্ভ থেকে চুরি যাওয়া ১ কোটি ৫২ লাখ ৫০ হাজার ডলার বাংলাদেশকে ফেরত দিতে ফিলিপিন্স আদালতের নির্দেশে আইনি বাধা কেটে যাওয়ায়, চুরি হওয়া বাকি অর্থও ফেরত পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top