সকল মেনু

ম্যাক ভাইরাস!

 

অ্যাপলের ম্যাকবুকঅ্যাপলের ম্যাক কম্পিউটারে ক্ষতিকর এক ধরনের সফটওয়্যার বা ভাইরাসের খোঁজ পেয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ‘মোকস ডট এ’ নামের এই ভাইরাস প্রতি ৩০ সেকেন্ড অন্তর কম্পিউটারের স্ক্রিনশট নিতে পারে। এ ছাড়া ছবি, ভিডিও, ডকুমেন্টসহ দরকারি তথ্য হাতিয়ে নিতে পারে। অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি ল্যাবের গবেষক স্টেফান ওর্টলফ এ তথ্য জানিয়েছেন।ক্যাসপারস্কি ল্যাবের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, ভাইরাসটি কম্পিউটারে টাইপ করার সময় পাসওয়ার্ডসহ স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিতে পারে। এ ভাইরাসটি দূর থেকেই কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার সুযোগ করে দিতে পারে সাইবার দুর্বৃত্তদের।
ম্যাক কম্পিউটারের অপারেটিং সিস্টেমে ওএসএক্সে নিরাপত্তা ত্রুটির বিষয়টি ইতিমধ্যে ব্যবহারকারীদের দুশ্চিন্তায় ফেলেছে। সাধারণত পিসির চেয়ে ম্যাক কম্পিউটারে ভাইরাসের আক্রমণ কম হয় বলে ধারণা করা হয়। এর আগে একবার ম্যাক কম্পিউটারে র‍্যানসমওয়্যার আক্রমণ করেছিল দুর্বৃত্তরা।
বিশেষজ্ঞরা বলেন, অনলাইনে অপরিচিত কোনো লিংকে ক্লিক করলে কিংবা ক্ষতিকর বিজ্ঞাপনের মাধ্যমে এ ভাইরাসটি চলে আসতে পারে। প্রাথমিকভাবে এই ভাইরাস একবার ইনস্টল হয়ে গেলে তা থেকে সুরক্ষা পাওয়া বেশ কঠিন। তবে হালনাগাদ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করা থাকলে এ ভাইরাস থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

তথ্যসূত্র: টেলিগ্রাফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top