সকল মেনু

জঙ্গিদের ‘প্রতিশোধের আশঙ্কায়’ নিরাপত্তা জোরদার

গুলশানের হলি আর্টিজান আর কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর পাল্টা অভিযানে প্রাণ হারিয়েছে সন্দেহভাজন ১৪ জনেরও বেশি জঙ্গি। পুলিশের দাবি, তছনছ হয়ে গেছে জঙ্গিদের নেটওয়ার্ক। তবে তারপরও সতর্ক তারা। কারণ, এখনও যারা আটক হননি তারাও নাশকতার চেষ্টা চালাতে পারে।
পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের একজন শীর্ষ কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘পুলিশ জঙ্গিবিরোধী অভিযানে অনেককে হত্যা করেছে। শীর্ষ প্রায় সব শীর্ষ জঙ্গি গ্রেপ্তার বা নিহত হয়েছেন। কিন্তু এখনও বেশ কজন গ্রেপ্তারের বাইরে আছে। তারা প্রতিশোধ নিতে নাশকতা করতে পারে। তাদের প্রধান টার্গেট হতে পারে পুলিশ। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।’
গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা এবং ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর সারাদেশে উদ্বেগ উৎকণ্ঠা তৈরি হয়। এরপর জঙ্গিবিরোধী অভিযান জোরদার করে পুলিশ। ঢাকা ও নারায়ণগঞ্জে চারটি আস্তানার সন্ধান পায় আইনশৃঙ্খলা বাহিনীটি।
গত ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরে জঙ্গি বিরোধী অভিযানে নয় জন, ২৭ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় তিন জন, ২ সেপ্টেম্বর মিরপুরের রূপনগরে এক জন এবং ১০ সেপ্টেম্বর আজিমপুরে পুলিশের অভিযানে নিহত হন একজন, ধরা পড়েন তিন জন নারী।
নিহতদের মধ্যে এদের মধ্যে সাম্প্রতিক জঙ্গি তৎপরতায় মূল হোতা হিসেবে চিহ্নিত তামিম চৌধুরী, জঙ্গিদের প্রশিক্ষক হিসেবে চিহ্নিত জাহিদুল ইসলামও রয়েছেন। তবে পুরস্কার ঘোষিত ‘জঙ্গি’ বরখাস্ত সেনা কর্মকর্তা জিয়াউল হক এবং গুলশান হামলায় নাটেরগুরু হিসেবে চিহ্নিত নুরুল ইসলাম মারজান এখনও আটক হননি। তাদের আরও বেশ কয়েকজন সহযোগীও এখনও ধরাছোঁয়ার বাইরে।
ঈদে এই জঙ্গিরা প্রতিশোধ নিতে নাশকতা করতে পারে, এমন আশঙ্কায় সারাদেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশের সব শহরে বড় বড় ঈদের জামাতে এই বিশেষ নিরাপত্তা থাকবে। এবার জায়নামাজ ছাড়া অন্য কোনো কিছুই, এমনকি ছাতাও নিতে দেবে না পুলিশ।
জানতে চাইলে কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা কাউকে নাশকতা করতে দেবো না। বাকিটা আল্লাহর ইচ্ছা।’
জানতে চাইলে র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক আবুল কালাম আজাদ ঢাকাটাইমসকে বলেন, ‘জঙ্গি হামলার আশঙ্কা আছেন কি না সরকারি চাকরিতে থেকে এই প্রশ্নের উত্তর দেওয়া যায় না, তবে আমরা বলতে পারি, নিরাপত্তা জোরদার করতে ব্যবস্থা নেয়া হয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top